আড়াই ঘন্টা রেইন্ট্রি গাছ রাস্তায়, কাটলো উত্তরা ফায়ার সার্ভিস

0
143

এস,এম,মনির হোসেন জীবন : জাতীয় জরুরী সেবা ৯৯৯ এবং কেন্দ্রীয় নিয়ন্ত্রন কক্ষের সংবাদ পেয়ে ”দি লাইফ সেভিং ফোর্স” উত্তরা স্টেশনের দুইটি ইউনিট দ্রুত ঘটনাস্থলে পৌছে রাস্তার ওপর পড়ে থাকা বিশাল বড় একটা রেইন্ট্রি গাছ আড়াই ঘন্টায় কাটলো ফায়ার সার্ভিসের সদস্যরা।

শনিবার দুপুর ১টা ৫৬ মিনিটের সময় রাজধানীর উত্তরা পশ্চিম থানার ৩ নম্বর সেক্টর রবীন্দ্র সরনী রোডের কাবার ফ্যাক্টরীর পাশে এ ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উত্তরা স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার সৈয়দ মনিরুল ইসলাম গনমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

”দি লাইফ সেভিং ফোর্স” বাহিনীর উত্তরা স্টেশনের স্টেশন অফিসার মো: হানিফ আজ শনিবার বিকেলে গনমাধ্যমকে বলেন, আজ দুপুর ১টা ৫৬ মিনিটের সময় জাতীয় জরুরী সেবা ৯৯৯ এবং কেন্দ্রীয় নিয়ন্ত্রন কক্ষের সংবাদ পেয়ে রাজধানীর উত্তরা পশ্চিম থানার ৩ নম্বর সেক্টর রবীন্দ্র সরনী রোডের কাবার ফ্যাক্টরীর পাশে গিয়ে দেখি রাস্তার মধ্যে বড় একটি রেইন্ট্রি গাছ পড়া আছে। সেখানে ফায়ার সার্ভিসের ইমার্জেন্সী টেন্ডার গাড়ীসহ ২ টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছায় এবং উদ্ধার অভিযান শুরু করি। এসময় ব্যস্ততম সড়কের উভয় পাশে সকল ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে আছে।পরবর্তীতে উত্তরা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের একটি চৌকশ উদ্বারকারী দল তাদের অত্যাধুনিক উদ্বারকারী যন্ত্র চেইন ”স” এবং অন্যান্য উদ্বারকারী যন্ত্রপাতি ব্যবহার করে বিশাল বড় রেইন্ট্রি গাছটি কাটার মাধ্যমে রাস্তায় যানবাহন চলাচল স্বাভাবিক করা হয়। উদ্ধার অভিযান দুপুর ২টায় শুরু হয়ে শেষ হয় বিকেল সাড়ে ৫টায়। প্রায় আড়াই ঘন্টা ব্যস্ততম মহাসড়টি বন্ধ থাকার ফলে উত্তরাবাসি চরম জনদূর্ভোগে পড়েন। ফায়ার সার্ভিসের তৎপরতার কারণে খুব অল্প সময়ের ব্যবধানে যানজট সমস্যার লাঘব হয়।

ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা আরও জানান, আজ দুপুরে ঝড়ো বাতাস ও কাবাব ফ্যাক্টরীর পাশে একটি নির্মানাধীন বহুতল বাড়ির মাটি পাইলিংসহ বিশাল গর্ত করার কারণে বাতাসে রেইন্ট্রি গাছটি রাস্তার ওপর পড়ে গেলে এ ঘটনা ঘটে। এসময় গাছটি রাস্তার ওপর রাখা একটি মাটি কাটার ট্রাকের ওপর গিয়ে পড়লেও এতে কোন হতাহত হয়নি। পরে খবর পেয়ে উত্তরা পশ্চিম থানার একটি টহল দল দ্রুত ঘটনাস্থলে পৌছে উভয় দিক থেকে পুলিশ ও ট্রাফিক পুলিশের সদস্যরা যান চলাচল বন্ধ করে দিয়ে যৌথ ভাবে উদ্ধার কাজ চালায়। এসময় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের কর্মকর্তা ও বিদু্ৎ বিভাগের লোকেরা ঘটনাস্থলে ছুটে আসে।

উত্তরা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তারা জানান, পরবর্তীতে বড় গাছটি কেটে টুকরো টুকরো করে রাস্তা থেকে সরিয়ে ফেলঅ হয়। এর পর সিটি কর্পোরেশনের লোকজন সেই গাছ গুলো নিয়ে যায়।

এদিকে,ডিএমপি উত্তরা পশ্চিম থানার অফিসার ইনচার্জ (ওসি) তপন চন্দ্র সাহা আজ গনমাধ্যমকে ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, একটি বড় গাছ রাস্তার ওপর পড়ে গেলে এঘটনা ঘটে। পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা যৌখ ভাবে কাজ করে বিকেলে যান চলাচল স্বাভাবিক করে।এর কারণে দীর্ঘ প্রায় ২ ঘন্টারও অধিক সময় উক্ত সড়কে যান চলাচল বন্ধ ছিল।