খুলনায় কাঠ পুড়িয়ে কয়লা তৈরির ৫টি চুল্লি ধ্বংস

0
238

মেহেদী হাসান, খুলনা প্রতিনিধিঃ খুলনার বিভিন্ন এলাকায় চুল্লিতে দেদারসে কাঠ পুড়িয়ে বানানো হচ্ছে কয়লা। প্রত্যন্ত গ্রাম থেকে বিভিন্ন বনজ ও ফলজ গাছ কেটে এখানে কাঠ সরবরাহ করা হয়। এতে পরিবেশ ও জীববৈচিত্রের মারাত্মক ক্ষতি হচ্ছে। হুমকিতে পড়ছে জনস্বাস্থ্য। কারণ চুল্লির ধোয়ায় শিশুরা নানা রোগে আক্রান্ত হচ্ছে, দূষিত হচ্ছে পরিবেশ, বৃক্ষ শূন্যতা সৃষ্টি হচ্ছে, জমির উর্বরতা শক্তি কমে যাচ্ছে।

বুধবার (০৭ সেপ্টেম্বর) খুলনার পাইকগাছা উপজেলার চাঁদখালীতে অবৈধভাবে কাঠ পুড়িয়ে কয়লা তৈরির কারখানার ৫টি চুল্লি গুঁড়িয়ে দিয়েছে খুলনা বিভাগীয় পরিবেশ অধিদপ্তর কর্তৃক।

অভিযানটি পরিচালনা করেন খুলনা বিভাগীয় পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রট মোঃ আসিফুর রহমান। এসময়ে চুল্লির আগুন নেভানোর জন্য পার্শ্ববর্তী উপজেলা আশাশুনি ফায়ার সার্ভিস, স্থানীয় থানা পুলিশ ও আনসার সদস্যদের সহযোগিতায় নেওয়া হয়।

উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার মমতাজ বেগম, জেলা সহকারী পরিচালক মোঃ আবু সাঈদ, জেলা পরিদর্শক মোঃ মারুফ বিল্লাহ, উপজেলা এপিসি মোঃ আনোয়ার হোসেন, পেশকার মোঃ ইব্রাহীম হোসেন, আনসার রাকিব সহ সঙ্গীয় পুলিশ ও আনসার সদস্য বৃন্দ।

এসময়ে ৬৯টি চুল্লীর মধ্যে স্কাভেটর দিয়ে ৫ টি ধ্বংস করা হয়েছে। বাকী কয়লা চুল্লী গুলো বন্ধ করতে নির্দেশনা দেওয়া হয়। মানবিক কারণে ১ মাসের মধ্যে সম্পূর্ণ কার্যক্রম বন্ধ ও অপসারণ করার শর্তে স্থানীয় ইউপি চেয়ারম্যান আবু শাহাজাদা ইলিয়াস মুচলিকা দেওয়ায় কর্তৃপক্ষ বিবেচনায় নেন।

প্রশাসনের এমন অভিযানে এলাকার সর্বস্তরের মানুষ সাধুবাদ জানালেও মেনে নিতে পারেনি কতিপয় ব্যক্তিরা।