বাংলাদেশি টিভি দেখা যায় না ভারতে, সুরাহার আশা

0
165

বাংলাদেশি টিভি দেখা যায় না ভারতে। বহুবার দেনদরবার হলেও বিষয়টির সুরাহা মেলেনি। প্রধানমন্ত্রীর চলমান দিল্লি সফরে বিষয়টির আলোচনা হতে পারে বলে ধারণা বাংলাদেশি কেবল অপারেটরদের।

বাংলাদেশে ভারতীয় চ্যানেলের প্রতাপ বহুদিন ধরেই। পশ্চিমবাংলাসহ আরও কিছু বাংলা ভাষাভাষি রাজ্যে বাংলাদেশের নাটক আর খবর জনপ্রিয় হলেও তারা দেখতে পান না এদেশের টিভি চ্যানেল।

ভারতে বাংলাদেশের টেলিভিশন দেখার দাবি নিয়ে কলকাতার বাঙালিরা বহুবার রাস্তায় নেমেছে। একাধিক সংগঠনের ব্যানারে তুলে ধরেছে দাবিসমূহ। এরপরও কেন্দ্রিয় সরকারের আইনি জটিলতায় বন্ধ রয়েছে বাংলাদেশি টিভি চ্যানেলের প্রদর্শন।

কোয়াব সমন্বয় কমিটির যুগ্ম আহবায়ক সৈয়দ মোশারফ আলী চঞ্চল বলেন, “চুক্তির মধ্যে এমন একটি আইনের মারপ্যাচ আছে যেটা অর্থনৈতিক জটিলতা। এমনভাবে সেখানে কিছু নিয়মকানুন করে দিয়েছে তা মেনে আমাদের দেশের কোনো চ্যানেল সেখানে চালান সম্ভব নয়। সেখানে একটি চ্যানেল চালাতে গেলে কয়েক কোটি টাকা ইনভেস্ট এবং ক্যাবল অপারেটরদেরকে ক্যারেস ফি দিতে হবে।”

বাংলাদেশি পর্যটকরা ভারতে গেলে তারা জানতে পারেন না দেশের সংবাদ। সমস্যা সমাধানে কাজ করছে বাংলাদেশের কেবল অপারেটররা।

সৈয়দ মোশারফ আলী চঞ্চল বলেন, “রাষ্ট্রীয় চ্যানেল আছে, আমাদের প্রাইভেট চ্যানেল আছে। এই চ্যানেলগুলোর জনপ্রিয়তা থাকা সত্ত্বেও পশ্চিমবঙ্গে সেগুলো দেখতে পাই না। আশা করি, প্রধানমন্ত্রীর ভারত সফরে চুক্তির জটিলতাগুলো তোলা হবে এবং জটিলতাগুলো যাতে কমিয়ে ফেলা হয়।”

দু’দেশের মধ্যে চুক্তি হলেও বিটিভিসহ অন্যান্য চ্যানেলের প্রদর্শন এখনও শুরু না করায় ক্ষোভ প্রকাশ করেন অপারেটররা।

কোয়াব সমন্বয় কমিটির যুগ্ম আহবায়ক বলেন, “এই জটিলতা সরকারি পর্যায়ে উদ্যোগ নিলেই এটা সমাধান সম্ভব।”