মূল্যস্ফীতি কমবে অক্টোবরে: পরিকল্পনামন্ত্রী

0
140

আগস্টের পর চলতি মাসেও মূল্যস্ফীতি বাড়বে, তবে অক্টোবর থেকে কমে আসবে- এমনটাই জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) নগরীর এনইসি সম্মেলন কক্ষে ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশ (ডিজেএফবি) এর উন্নয়ন সংলাপে মন্ত্রী বলেন, “আমরা আইএমএফ থেকে ঋণ পাব এটা নিশ্চিত। এছাড়া আমন ধান ঘরে আসবে। এসবের ইতিবাচক প্রভাবে অক্টোবর থেকে মূল্যস্ফীতি কমবে। অন্যান্য সবকিছু ঠিক হতে শুরু করবে বলে আশা প্রকাশ করছি।”

তিনি বলেন, গেল দশ বছরে দেশে উন্নয়ন বেশি হওয়ায় খরচও হয়েছে বেশি, আমলে নেওয়া হয়নি অনেককিছু। করোনাভাইরাস ও বহির্বিশ্বে মোড়লদের কোন্দলের কারণে কিছুটা বিপাকে দেশের অর্থনীতি থাকলেও আগামী অক্টোবরের মধ্যে স্থিতিশীলতা আসার সম্ভাবনা রয়েছে।

অক্টোবরে সবকিছু স্বাভাবিক হবে দাবি করে মন্ত্রী বলেন, “২০ লাখ মেট্রিক টন খাদ্য মজুদ আছে, আমন চলে আসবে। আইএমএফ থেকে সাড়ে ৪ বিলিয়ন ডলার ঋণ পাব। সব মিলিয়ে অক্টোবর থেকে কমে আসবে মূল্যস্ফীতি। আগস্ট মাসের তথ্য হাতে এসেছে। তবে সরকারপ্রধান দেশের বাইরে আছেন। তাকে দেখানোর পর আগস্ট মাসের মূল্যস্ফীতি প্রকাশ করব।”

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিজেএফবি সভাপতি হামিদ-উজ-জামান এবং সঞ্চালনা করেন সংগঠনটির সাধারণ সম্পাদক সাইদ শাহীন।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিজেএফবি সহসভাপতি মাসুম বিল্লাহ, যুগ্ম সাধারণ সম্পাদক মফিজুল সাদিক, অর্থ সম্পাদক সাইদ রিপন, প্রচার সম্পাদক হাসিবুল ইসলাম, দপ্তর সম্পাদক এমআর মাসফি এবং নির্বাহী সদস্য তানজিলা নিঝুমসহ প্রমুখ।