আগাম বেগুন চাষে লাভবান কৃষক

0
254

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: শ্রীনগরে আগাম বেগুন চাষে বেশী লাভবান হচ্ছেন কৃষক। স্থানীয় হাটবাজারে চড়াদামে বিক্রি হচ্ছে কৃষকের উৎপাদিত নানা জাতের বেগুন। এটি শীতকালীন সবজি হিসেবে পরিচিত হলেও এ অঞ্চলে বেগুনের চাষ হচ্ছে বছর জুড়ে। খুচরা বাজারে এখন বেগুনের কেজী বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকা করে। কৃষক তা পাইকারের কাছে বিক্রি করছেন ৪০-৪৫ টাকা করে। কালচে লম্বাটে চিকন গড়নের এসব সুস্বাদু বেগুন পাওয়া যাচ্ছে স্থানীয় সব হাটবাজারে।

দেখা যায়, উপজেলার আটপাড়া, হরপাড়া, বিবন্দী, জুরাসার, শ্রীধরপুর, বাড়ৈখালী, বীরতারা এলাকার বিভিন্ন উঁচু জমিতে আগাম সব মৌসুমী শাক-সবজির বাগান গড়ে তোলা হয়েছে। এর মধ্যে আগাম বেগুনের চাষ করছেন অনেকে। গাছে গাছে অসংখ্য বেগুনের ফলন হয়েছে। অল্প পুঁজিতে মিনি এসব বাগানে ভিন্ন ভিন্নভাবে বেগুনসহ লাউ, ধুন্দল, মুলা, ঝিঙ্গা, ঝালি কুমড়া, লাল শাক, পুঁই শাক ও সবুজ শাকের চাষ করা হচ্ছে। বাগানে উৎপাদিত টাটকা রিষ্টপুষ্ট বেগুন বিক্রি করে অধিক লাভবান হচ্ছেন উদ্যোক্তারা।

সবজি চাষিরা জানান, বেগুন চাষে কাঙ্খিত ফলন পেতে জমির পর্যাপ্ত যতœ নিতে হয়। এ চাষে উদাসীন হলে চলবে না। এ খেতিতে রোগবালাই ও পোকা মাকরের আক্রমণ বেশী হয়। সঠিক পরিচর্যা ও যতœ নিতে পারলে বেগুনের কাঙ্খিত ফলনের পাশাপাশি আর্থিকভাবে অধিক লাভবান হওয়া সম্ভব। বিবন্দী গ্রামের উদ্যোক্তা আরাফাত রহমান শিমুল বলেন, প্রায় ৩৫ শতাংশ জমিতে আগাম বেগুনের চাষ করছি।

প্রথম দিকে বাগানে পোকা ও ছত্রাকের আক্রমণ বেশী হয়েছে। এতে অনেক গাছ মরে যায়। পরে স্থানীয় কৃষি অফিসের লোকজন পরিদর্শন করে আমাকে পরামর্শ দেন। সেই অনুযায়ী বাগানে ছাত্রানাশক স্প্রে করি। পার্রপল ও ঝুমকা জাতের বেগুনের চাষ করছি। এখন বেগুনের ফলন ভালো পাচ্ছি। তিনি জানান, এখন বাগান থেকে ৪০ টাকা কেজিতে পাইকারকে দিচ্ছি। সব খরচ বাদে অর্ধ লাখ টাকা আয় হবে। এছাড়া আগাম লাউ ও ধুন্দলের চাষ করেছেন তিনি। স্থানীয় সবজি পাইকারের কাছে এ পর্যন্ত প্রায় ১২শ’ পিস লাউ বিক্রি করেছেন।

কুকুটিয়া ইউনিয়নের উপ-সহকারী কৃষি অফিসার মো. জুলহাস উদ্দিন জানান, উদ্যোক্তা শিমুলের বাগানটি ঘুরে দেখে এসেছি। তাকে সার্বিকভাবে পরামর্শ দেওয়া হয়েছে। এখন তিনি বেগুনের ভালো ফলন পাচ্ছেন। আগাম লাউয়ের বাম্পার ফলন হয়েছে তার। এ অঞ্চলে বেশ কিছু সবজির বাগান আছে। সারা বছরই বেগুন, লাউ, টমেটো, ঝালি কুমড়া, ডেরশ, ধুন্দলসহ নানা ধরনের শাকের চাষাবাদ করা হচ্ছে। স্থানীয় সবজি চাষিদের সাথে আমার যোগাযোগ রয়েছে। লাভজনক পুষ্টি বাগান গড়ে তুলতে স্থানীয়দের পরামর্শ দেওয়া হচ্ছে।