রঙিন ফুলকপি চাষে আগ্রহ বাড়ছে হরিপুরে

0
55

জসীমউদ্দীন ইতি, ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের হরিপুরে প্রথমবার ২০ শতাংশ জমিতে রঙিন ফুল কপি এবং রঙিন বাঁধা কপি চাষাবাদ হয়েছে। স্বাদ, স্বাস্থ্য গুণ ও বাজারদর ভাল হওয়ায় নতুন দুই জাতের এই রঙিন কপির চাষে আগ্রহ বাড়ছে সীমান্তবর্তী উপজেলার কৃষকদের মাঝে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, চলতি বছর ভাতুরিয়া ইউনিয়নের একজন কৃষক এবং বকুয়া ইউনিয়নের একজন কৃষক উপজেলা কৃষি অধিদপ্তরের দেওয়া ২টি প্রদর্শনীতে ২০ শতাংশ রঙিন ফুলকপি এবং ২০ শতাংশ জমিতে রঙিন বাঁধাকপি চাষ করেছেন। কোনো রকম কীটনাশক ব্যবহার ছাড়াই চাষ করা এ জাতের কপিতে রয়েছে বিটা ক্যারোটিন, ভিটামিন-এ, অ্যান্টি অক্সিডেন্ট, অ্যান্থোসায়ানিন, পর্যাপ্ত আঁশ ও ক্যান্সার রোধক উপাদান। এছাড়াও দেখতে সুন্দর হওয়ার রঙিন কপি চাষাবাদে বেশ আগ্রহ লক্ষ্য করা গেছে।

২০ শতাংশ জমিতে রঙিন বাধা কপি চাষ করেছেন চাপাসার গ্রামের কৃষক মহরী আব্দুল আলিম। তিনি বলেন, অন্য কপির চেয়ে একটু সময় বেশি লাগলেও এই কপিতে রোগ বালাই কম। তাছাড়া দেখতে সুন্দর হওয়ায় বাজারে চাহিদাও রয়েছে। প্রথমবার চাষাবাদ হওয়ার কারণে অনেক কৃষক আগ্রহ বাড়িয়ে দেখতেও আসছে এবং কিনে নিয়ে যাচ্ছে ।

টেংরিয়া গ্রামের কৃষক, রহমান, ফারুক, মোতালেব, দুলালসহ কয়েক জন জানান, আগামী বছর আমরা পরিকল্পনা করছি এই রঙিন কপি চাষাবাদের। রঙিন কপি দেখলেই মন ভরে যায়।

হরিপুর উপজেলা কৃষি কর্মকর্তা রুবেল হুসেন বলেন, রঙিন জাতের ফুলকপি চাষে উপজেলা কৃষি বিভাগ কৃষকদেরকে বীজ সরবরাহ ও পরামর্শ প্রদানসহ সার্বিকভাবে সহায়তা করে যাচ্ছে। আগামী বছর চাষাবাদ বাড়বে বলে আশা করছেন তারা।