সুন্দরগঞ্জে ৪শ হেক্টর বেশি আমন চাষ

0
182

এম এ মাসুদ, সুন্দরগঞ্জ(গাইবান্ধা) প্রতিনিধিঃ খরা ও বৃষ্টিপাতের স্বল্পতাজনিত কারণে অপেক্ষাকৃত নীচু জমিও শুকিয়ে যাওয়ায় গাইবান্ধার সুন্দরগঞ্জে প্রায় ৪শ হেক্টর বেশি জমিতে আমন চাষ হয়েছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানিয়েছে, চলতি মৌসুমে উপজেলায় ২৯ হাজার ১৯৩ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। খরা ও সময়মত বৃষ্টিপাত না হওয়ায় বৈদ্যতিক পা¤প ও সেলোমেশিনের সাহায্যে সেচ দিয়ে কৃষকরা উঁচু-নীচু, খাল-বিল সব জমিতেই লাগিয়েছেন ধান। কোথাও ফাঁকা নেই মাঠ। আমন চাষ হয়েছে ২৯ হাজার ৬শ হেক্টর জমিতে, যা লক্ষ্যমাত্রার চেয়ে ৪ শ ৭ হেক্টর বেশি।

সূত্র আরো জানায়, কৃষিকে এগিয়ে নেয়ার জন্য কৃষি বিভাগের উদ্যোগে প্রণোদনা হিসেবে এবার ১ হাজার ২৫০ জন কৃষকের প্রত্যেককে ২০ কেজি করে সার এবং ৫ কেজি করে ধান বীজ প্রদান করা হয়েছে এবং উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৮৭ হাজার ৮৮১ মে.টন।

এদিকে, কৃষকরা সার ডিলারদের না চেনায় বিভিন্ন বাজারে খুচরা বিক্রেতাদের নিকট থেকে প্রতি বস্তা ইউরিয়া সার সরকার কর্তৃক নির্ধারিত দামের চেয়ে ২শ-৩শ টাকা বেশি দরে ক্রয় করেছেন বলে জানা গেছে। চাচিয়া মীরগঞ্জের কৃষক আঃ কাইয়ুম বলেন,কয় দিন আগে মীরগঞ্জ হাটের দোকান থেকে ইউরিয়া সার ১৪শ টাকায় কিনছি।

বিষয়টি আঁচ করতে পেরে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আল মারুফ উপজেলা কৃষি কর্মকর্তা রাশিদুল কবির ও কৃষি বিভাগের অন্যান্য কর্মকর্তাদের সাথে নিয়ে বিভিন্ন খুচরা এবং পাইকারি দোকানে নিয়মিত অভিযান পরিচালনা করছেন।

কৃষি বিভাগ বলছে, উপজেলার ১টি পৌরসভা ও ১৫টি ইউনিয়নের ১৬ জন বিসিআইসি সার ডিলারের মাধ্যমে গত আগস্টে ১ হাজার ২১০ মে.টন সার বিক্রয় করা হয়েছে এবং চলতি মাসে ৭৩৭ মে.টন বিক্রয় করা হবে।
তারমধ্যে বৃহস্পতিবার রাত পর্যন্ত মজুদ রয়েছে ১৫৪ মে.টন, বাকি সার দুই-এক দিনের মধ্যেই আসছে বলে জানিয়েছে কৃষি বিভাগ।

উপজেলা কৃষি কর্মকর্তা রাশিদুল কবির বলেন,“উপজেলায় এবার আমনে কোনও মাঠ ফাঁকা নেই। লক্ষ্যমাত্রার
চেয়ে ৪০৭ হেক্টর বেশি জমিতে আমন চাষ করা হয়েছে। সার নিয়ে দুশ্চিন্তার কোন কারণ নেই কৃষকদের। পর্যাপ্ত সার রয়েছে।”

বিসিআইসি সার ডিলারদের নিকট থেকে কৃষকদের সার কেনার পরামর্শ দিয়ে তিনি আরও বলেন,“খুচরা বিক্রেতারা যাতে দাম বেশি ও সার মজুদের মাধ্যমে কৃত্রিম সংকট সৃষ্টি করতে না পারে , সেজন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে নিয়মিত বাজার মনিটরিং ও ভ্রাম্যমান অভিযান পরিচালিত হচ্ছে।