ওয়েবিল প্রথা: মালিকপক্ষ বাতিল করলেও চালু রেখেছে শ্রমিকরা!

0
226

২৯ আগস্ট সোমবার ওয়েলকাম বাসে উঠলাম। কলেজগেটে বাস থেমে গেল। চেকার উঠলেন বাসে। কতজন যাত্রী আছে তা চেক করে লিখে দিয়ে নেমে গেলেন। একজন যাত্রী প্রতিবাদ করে বললেন, এখন তো ওয়েবিল বলতে কিছু নেই; চেকার উঠলো কেন? কন্ডাক্টরের সাফ উত্তর, আপনার কি সমস্যা? যাত্রী বললেন, আমার সময় নষ্ট হয়েছে। কন্ডাক্টর বললেন, প্রাইভেট গাড়িতে চলাফেরা করেন; আমাগো বাসে উইঠেন না!

২৮ আগস্ট প্রজাপতি ও পরিস্থান বাসেও দেখা গেল একই চিত্র। বিভিন্ন স্থানে থামছে বাস। চেকার উঠছে চেক করছে এবং যাত্রীদের সময় নষ্ট করছে। প্রতিবাদ করলেই চড়াও হয় যাত্রীদের ওপর।

৮ আগস্ট ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি ওয়েবিল প্রথা বাতিলের সিদ্ধান্ত নিয়েছিলো। মালিক সমিতির পক্ষ থেকে বলা হয়েছিলো, ঢাকা ও আশপাশের শহরতলির বাসে রাস্তায় কোনো পরিদর্শক (চেকার) থাকবে না। এক বাসস্ট্যান্ড থেকে অন্য বাস স্ট্যান্ড পর্যন্ত চলাচলের সময় বাসের দরজা বন্ধ রাখতে হবে। রুট পারমিটে উল্লেখিত বাসস্ট্যান্ডের বাইরে কোথাও বাস থামতে পারবে না।

মালিক সমিতির পক্ষ থেকে গণমাধ্যমকে জানানো হয়েছিলো, ১০ আগস্ট থেকে নতুন এ সিদ্ধান্ত কার্যকর হবে। অথচ ১৯দিন পেরিয়ে গেলেও কার্যকর হয়নি মালিক সমিতির নেওয়া সিদ্ধান্ত!

কোনো বাসের দরজা বন্ধ থাকে না। যেখানে সেখানে থামানো হচ্ছে বাস। উঠানো ও নামানো হচ্ছে যাত্রী। চেকার উঠছে, চেক করার নামে অন্তত পাঁচ মিনিট হলেও সময় নষ্ট করা হচ্ছে। তাহলে মালিক সমিতির ঘোষণা কি লোক দেখানো ছিলো নাকি শ্রমিকরা কথা শুনছে না; এ প্রশ্ন এখন যাত্রীদের!

এমন একটা বাসও নেই, যে বাসে সরকার নির্ধারিত ভাড়ার চার্ট সুন্দরভাবে টাঙানো আছে। হাতে গোনা কয়েকটা বাসে চার্ট দেখা গেলেও, সেগুলোর কোনটা ছেড়া এবং কোনটা উঠে যায় যায় অবস্থা। চার্ট অনুযায়ী ভাড়া নিতেও অনীহা বাস শ্রমিকদের। চার্ট অনুযায়ী কেন ভাড়া নেওয়া হচ্ছে না, এজন্য প্রতিদিনিই বাকবিতণ্ডা হয় যাত্রী-শ্রমিকদের।

গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায়, চেকার উঠছে কিনা এবং সরকার নির্ধারিত ভাড়ার চার্ট টাঙানো আছে কি নাই ইত্যাদি অপরাধ দমনে মোবাইল কোর্ট পরিচালনা করছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। অনিয়ম পেলে জরিমানা করছেন মোবাইল কোর্ট। কিন্তু মোবাইল কোর্টের জরিমানা ও অভিযান এবং মালিকপক্ষের ওয়েবিল বাতিলের সিদ্ধান্ত কোনকিছুই যাত্রীদের জন্য সুফল বয়ে আনছে না। সবকিছুকে বুড়ো আঙ্গুল দেখাচ্ছে বাস শ্রমিকরা! এত দুঃসাহস বাস শ্রমিকরা কিভাবে দেখান? কার ছত্রছায়ায় থেকে তারা দিন দিন বেপরোয়া হয়ে উঠছেন; এ জিজ্ঞাসা এখন সবার!

ভাড়া নিয়ে বাকবিতণ্ডার কারণে ঘটেছে অনেক নির্মম ঘটনা:

৭ জুলাই গাজীপুরে চলাচলকারী তাকওয়া পরিবহনে বাস চালক ও সহকারীর সঙ্গে ভাড়া নিয়ে বাকবিতণ্ডায় জড়িয়েছিলেন এক যাত্রী। এক পর্যায়ে সহকারী তাকে চলন্ত বাস থেকে ফেলে দেয়। চালক তাকে চাকায় পিষে মেরে ফেলে। ৩০ এপ্রিল আশুলিয়ায় ‘তুহিন পরিবহন’ এর চলন্ত বাস থেকে ফেলে দেওয়া হয়েছিলো এক যাত্রীকে।

এর আগে, ২০২১ সালের নভেম্বরে চট্টগ্রামে অতিরিক্ত ভাড়া আদায়ের প্রতিবাদ করায় চলন্ত বাস থেকে ফেলে দেওয়া হয়েছিলো একজন স্কুল শিক্ষককে। শিক্ষকের পায়ের ওপর দিয়ে বাস চালিয়ে দেওয়ার চেষ্টাও করা হয়েছিলো। একই বছরের ২৯ নভেম্বর ভাড়া নিয়ে সমস্যা হওয়ায় ‘রাইদা পরিবহন’ থেকে ঢাকা ইম্পেরিয়াল কলেজের এক ছাত্রীকে ফেলে দেওয়া হয়েছিলো।

বেপরোয়া বাস চালানো:

অধিকাংশ বাস চালক অত্যন্ত বেপরোয়া গাড়ি চালায়। সাবধান করলেও কথা শোনে না। এক বাসের সঙ্গে আরেক বাসের পাল্লাপাল্লি এবং বাসের সঙ্গে বাস লাগিয়ে দেওয়া যেন পুতুল খেলা।

২০১৮ সালে দুই বাসের চাপায় তিতুমীর কলেজের ছাত্র রাজীব হোসেনের হাত বিচ্ছিন্ন হয়ে যায়। পাল্লা দিয়ে বাস চালানোয় এ মর্মান্তিক ঘটনা ঘটেছিলো। একই বছরে বেপরোয়া জাবালে নূর বাসের চাপায় মৃত্যু হয়েছিলো শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের দুই শিক্ষার্থী দিয়া খানম মিম ও আব্দুল করিম রাজিবের। ঘটনার জন্য দায়ী দুই বাস চালকের ছিলো না ভারী যান চালানোর লাইসেন্স। সে সময় অনেক প্রতিবাদ এবং লেখালেখি হয়েছিলো। জাবালে নূর বাস চলাচল বন্ধও ছিলো কিছুদিন। এরপর রং পাল্টে এবং নাম বদলে আবারো বেপরোয়া চলাচল শুরু করলো জাবালে নূর।

‘জাবালে নূরে’র ঘটনার পর, চুক্তিতে বাস চালানো বন্ধের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি। সে সময় মালিক সমিতির পক্ষ থেকে জানানো হয়েছিলো, কেবল নিয়োগপ্রাপ্তরাই বাস চালাবে। কেউ চুক্তিতে গাড়ি চালালে তার নিবন্ধন বাতিল করা হবে। ড্রাইভিং লাইসেন্স ছাড়া কাউকে চালক হিসেবে নিয়োগ দেওয়া হবে না। চুক্তিতে বাস চালালে নিজেদের আয় বাড়াতে চালকরা রাস্তায় বেপরোয়া গতিতে গাড়ি চালান। এজন্য বাড়ছে সড়ক দুর্ঘটনা।

মালিক সমিতির এমন সিদ্ধান্তের পরও লাইসেন্স ছাড়া গাড়ি চালাচ্ছে অধিকাংশ চালক।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্যমতে, ঢাকা মহানগরীতে লক্ষাধিক নিবন্ধিত ভারী মোটরযানের বিপরীতে লাইসেন্সধারী চালক আছে মাত্র ২৩ হাজার। অর্থাৎ ৭৫ হাজার লাইসেন্সবিহীন চালক ঢাকায় বাস চালাচ্ছেন। পুলিশ ধরলে ঘুষ দিয়ে পার পেয়ে যায় এসব চালক। আইন অমান্য করায় যাদেরকে কারাগারে পাঠানো হয়, তারাও এক-দুইমাস পর কারাগার থেকে ছাড়া পেয়ে যান। আগের চেয়ে বেশি বেপরোয়া হয়ে উঠেন।

বন্ধ হয়নি পাল্লা দিয়ে বাস চালানো। বাসে বাসে রেষারেষি করায় প্রতিদিন ঘটছে কোনো না কোনো দুর্ঘটনা। কোনভাবেই দমছে না অপরাধী বাস শ্রমিকরা।

কারা ড্রাইভিং লাইসেন্সবিহীন চালকদের নিয়োগ দিচ্ছে? কিভাবে বাস শ্রমিকরা ওয়েবিল প্রথা চালু রাখছে; কারা তাদের প্রশ্রয় দিচ্ছে? চুক্তিভিত্তিক বাস চালানো বন্ধ হওয়ার পরও, কেন বাস চালকরা রেষারেষি করছেন? সরকার নির্ধারিত ভাড়া না নিয়ে অতিরিক্ত ভাড়া নেওয়ার সাহস কিভাবে পাচ্ছে বাস শ্রমিকরা? এসব এখন যাত্রীদের প্রতিদিনের প্রশ্ন।

দিনশেষে সবারই একটা চাওয়া, সব সমস্যার সমাধান হোক। নিরাপদ ও সহজ হোক পথচলা।

সুত্রঃ আরটিভি