শ্রীনগরে বাগানে জুড়ে আগাম লাউয়ের সমারোহ

0
425
শ্রীনগর উপজেলার বিবন্দীতে উদ্যোক্ত শিমুলের সবজি বাগানে আগাম লাউয়ের সমারোহ

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: মুন্সীগঞ্জের শ্রীনগরে লাউ চাষে ভাগ্য পরিবর্তনের স্বপ্ন দেখছেন উদ্যোক্ত আরাফাত রহমান শিমুল নামে এক যুবক। বাগান জুড়ে অসংখ্য লাউয়ের সমারোহ। শিমুলের উৎপাদিত লাউ বিক্রি হচ্ছে স্থানীয় সবজি বিক্রেতাদের কাছে।

পাইকারী দরে মাঝারি সাইজের প্রতিটি লাউ বিক্রি করা হচ্ছে ৪০-৫০ টাকা করে। লাউ বিক্রি করে প্রায় লাখ টাকা আয়ের সম্ভাবনা দেখছেন তিনি। উপজেলার কুকুটিয়া ইউনিয়নের বিবন্দী গ্রামের পাকা সড়ক সংলগ্ন একটি উঁচু জমিতে শিমুল আগাম লাউ চাষ করছেন। লাউয়ের পাশাপাশি বেগুন, ধুন্দলসহ অন্যান্য শাক-সবজির বাগান গড়ে তুলেছেন তিনি। এছাড়া ওই এলাকার জুরাসার, মুসলিমপাড়া, পাঁচলদিয়া ও বনগাঁও গ্রামের বেশকিছু উঁচু জমিতে নানা ধরনের আগাম শাক-সবজির চাষ করছেন স্থানীয়রা। শাক-সবজি চাষে আর্থিকভাবে সাবলম্বী হচ্ছেন তারা।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, জমিতে ভিন্ন ভিন্ন ভাবে লাউয়ের মাচা দেওয়া হয়েছে। নেটের মাচার নিচে ডগায় ডগায় ঝুলে আছে অসংখ্য লাউ। পুষ্টিগুনে ভরপুর এসব লাউয়ের ভাড়ে মাচা মাটির দিকে নুয়ে পড়ছে। লক্ষ্য করা যায় সবজি বাগানের পরিচর্যা কাজে ব্যস্ত সময় পাড় করছেন উদ্যোক্ত শিমুল। এ সময় আরাফাত রহমান শিমুল বলেন, এ বছর আগাম লাউয়ের বাম্পার ফলন হয়েছে। চাহিদা বেশী থাকায় সবজি বিক্রেতারা বাগানে এসে লাউ নিয়ে যাচ্ছেন। বাজারে খুচরা বিক্রেতারা প্রতিটি লাউ বিক্রি করছেন ৬০-৭০ টাকা করে।

৭০ শতাংশ জমিতে লাউ, বেগুনসহ অন্যান্য শাক-সবজির চাষ করছেন। লাউ বিক্রিতে কাঙ্খিত লাভ হলেও পোকার আক্রমণে বেগুন চাষে সুবিধা করতে পারছেন না। স্থানীয় কৃষি অফিসের লোকজন তার সবজির বাগনটি ঘুরে দেখে পরামর্শ দিয়ে গেছেন। জুরাসার গ্রামের সাইফুল ইসলাম জানান, আমাদের অ লটি ডোবা এলাকা হিসেবে পরিচিত। বর্ষা মৌসুমে ফসলী জমি সব ৪ মাস পানির নিচে থাকে। বছরের এ সমটায় শাক-সবজি চাষে উঁচু জমির ওপরই নির্ভশীল থাকতে হচ্ছে তাদের। নিচু জমির পানি শুকালে ব্যাপক পরিসরে শীতকালী আগাম শাক-সবজির চাষাবাদ শুরু করবেন। গত বছর নিজের জমিতে উৎপাদিত আগাম ফুলকপি ও টমেটোসহ অন্যান্য সবজির চাষে বাম্পার ফলন হয়েছে। সবজি বিক্রি করে প্রায় ৬ লাখ টাকা আয় হয়েছে তার। শাক-সবজি আয় হয়েছে তারা।

কুকুটিয়া ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত উপ-সহকারী কৃষি অফিসার মো. জুলহাস উদ্দিন জানান, শিমুলের সবজি বাগান আমি ঘুরে দেখেছি। তার বাগানে আগাম লাউয়ের বাম্পার ফলন হয়েছে। বেগুনের রোগ বালাই ও পোকা মাকরের আক্রমণ থেকে রক্ষা পেতে প্রয়োজনীয় পরামর্শ দিয়ে এসেছি। ওই এলাকায় বেশকিছু সবজি চাষী আছেন। সবজির বাগানগুলো দেখতে মাঝে মধ্যেই যাওয়া হয়।