বাইডেনকে ছাড়ছেন ফাউসি

0
316

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ও দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের (এনআইএআইডি) পরিচালক অ্যান্থনি ফাউসি প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টার পদ ছাড়ার ঘোষণা দিয়েছেন। সেই সঙ্গে তিনি যুক্তরাষ্ট্রের অ্যালার্জি ও সংক্রামক রোগ ইনস্টিটিউটের (এনআইএআইডি) পরিচালকের পদও ছাড়ছেন বলে জানিয়েছেন।

সোমবার (২২ আগস্ট) এ দুই পদ ছাড়ার ঘোষণা দেন তিনি। জানা যায়, আগামী ডিসেম্বরে এ পদগুলো থেকে সরে দাঁড়াবেন ফাউসি।

ফাউসি আগামী ডিসেম্বরে এ পদগুলো থেকে সরে দাঁড়াবেন। ১৯৮৪ সাল থেকে এনআইএআইডির পরিচালকের দায়িত্ব পালন করে আসছেন ফাউসি। তার বয়স এখন ৮১ বছর। ২০২০ সালে করোনা ১৯ মহামারির শুরুর দিকে এ রোগের বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের মুখপাত্র হয়ে উঠেছিলেন তিনি। এছাড়াও জো বাইডেনসহ যুক্তরাষ্ট্রের সাতজন প্রেসিডেন্টের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি।

পদত্যাগের ঘোষণা দিয়ে ফাউসি জানান, বর্তমান পদগুলো থেকে সরে যাওয়ার মানে এই নয় যে তিনি অবসরে যাচ্ছেন।

যদিও ফাউচির পদত্যাগের ঘোষণা অবশ্য মোটেও অপ্রত্যাশিত নয়। তিনি যে অবসরে যেতে চান এমন ইঙ্গিত আগে থেকেই দিচ্ছিলেন।

তবে ফাউসি আরও বলেন, “যত দিন পর্যন্ত আমি এখন যেমন আছি, তেমন সুস্থ ও উদ্যমী থাকব এবং আমার উৎসাহ থাকবে, তত দিন আমি ফেডারেল সরকারের বলয়ের বাইরে গিয়ে কিছু করতে চাই।”

ফাউসির সরে দাঁড়ানোর খবর প্রকাশের পর এক বিবৃতিতে বাইডেন বলেন, “যা-ই করুন না কেন, যুক্তরাষ্ট্রের জনগণ এবং পুরো বিশ্ব ডক্টর ফাউসির দক্ষতা ও অভিজ্ঞতা থেকে উপকৃত হবে।”

এক বিবৃতিতে ফাউচিকে ‘জনসেবায় নিবেদিতপ্রাণ এবং প্রজ্ঞা ও দূরদৃষ্টিসম্পন্ন’ একজন মানুষ হিসেবে উল্লেখ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

তিনি আরও বলেন, “স্বাস্থ্য খাতে ফাউচির অবদানের কারণে যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্বে বহু মানুষের জীবন বেঁচেছে।”

প্রসঙ্গত, দীর্ঘ কর্মজীবনে তিনি এইডস, ইবোলা ও জিকা ভাইরাসের মতো কয়েকটি মারাত্মক সংক্রামক রোগের নতুন প্রাদুর্ভাব এবং সেগুলোর বারবার ফিরে আসা দেখেছেন।
সূত্র: বিবিসি