বেদে পল্লির পাশে নেই কেউ

0
217

হিজলা (বরিশাল) প্রতিনিধি: নৌকায় কাটে পুরোটাই জীবন। তাদের বেলায় স্বাস্থ্য সুবিধা পাওয়া তা অলীক কল্পনা। নেই শিক্ষা? এক্ষেত্রে শিশুদের সরল জবাব-ব্যাডারা আমাগো স্কুল কইরা দেয় না। দেশ উন্নয়ন হলেও এদের উন্নয়নের জন্য পাশে নেই কোন জনপ্রতিনিধি। নির্বাচন এলে সকলেই ভোটের জন্য দ্বারে দ্বারে ঘুরলের নির্বাচনের পরে আর কেই রাখেনি খবর। তাদের নেই একটুকরো জমি কিংবা মাথা গোজার ঘর। বাসস্থান বলতে নৌকাই তাদের জীবন মরন।

এচিত্র বরিশাল জেলার হিজলা উপজেলার হরিনাথপুর ইউনিয়নের টুমচর এলাকায় মেঘনার নদীর কুলে বেদে পল্লিতে। দীর্ঘ ৪০ বছর যাবত এখানের নদীর কুলে ভাষমান নৌকায় রয়েছে প্রায় শতাধিক পরিবার। তাদের সাথে কথা বলে জানাযায় তারা সবাই হরিনাথপুর ইউনিয়নের টুমচর এলাকার ভোটার।

এছাড়াও উপজেলার মেঘনা নদীতে গুয়াবাড়িয়া ইউনিয়নের মৌলভিরহাট, ধুলখোলা ইউনিয়নের মাঝেরচর সহ কয়েকটি এলাকায় প্রায় ৪ থেকে ৫ শতাধিক বেদে পরিবার রয়েছে। এদের সরকারী সুযোগ সুবিধা বলতে কিছু পরিবার ঈদের সময় শুধু একটি স্লিপে ১০ কেজি চাল যোটে তাদের ভাগ্যে। তারা জানায় মেম্বর চেয়ারম্যন এর কাছে অনেক বার দিয়েছে একটু আশ্রয়ন কেন্দ্রে ব্যবস্থা করার জন্য, তারা শুধু আশ্বাস দিয়েই যাচ্ছে। অনেক বার ভোটার আইডি কার্ডের কপি নিলেও আদো পর্যন্ত ঘরের মুখ দেখছে না তারা। দেশ উন্নয়ন হচ্ছে, সরকার ভ’মীহীন সকলের মাঝে এক টুকরো জমি ও ঘর দিয়ে পূর্নবাসন করছে কিন্তু হিজলার বেদে পল্লির পূর্নবাসন করবে কে?

বেদে পল্লির পূর্নবাসন সম্পর্কে উপজেলা নির্বাহী অফিসার বকুল চন্দ্র কবিরাজ বলেন, হরিনাথপুর ইউনিয়নের বেদে পল্লির পূর্নবাসন করার তালিকা করা হয়েছে, গুয়াবাড়িয়া ও ধুলখোলা ইউনিয়নের তালিকা প্রনয়ন করে পর্যায় ক্রমে পূর্নবাসন করা হবে। বর্তমান সরকারের অঙ্গিকার একটি লোক ও ভ’মিহীন থাকবে না সেই আলোকে আমরা জনপ্রতিনিধিদের নিয়ে কাজ কাজ করছি।