শেরপুরে শুভ জন্মাষ্টমী উদযাপিত

0
315

উত্তম সরকার, শেরপুর(বগুড়া)প্রতিনিধি. সারাদেশের ন্যায় বগুড়ার শেরপুরে ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসবমুখর পরিবেশে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উৎসব উদযাপিত হয়েছে। ১৯ আগস্ট শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে শেরপুর কেন্দ্রীয় জগন্নাথ মন্দির কমিটি ও বাংলাদেশ পুজা উদযাপন কমিটি শেরপুর, বগুড়া শাখার যৌথ আয়োজনে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। এতে সনাতন ধর্মাবলম্বী বিভিন্ন শ্রেণী পেশার হাজারো ভক্তবৃন্দ অংশগ্রহন করেন।

অনুষ্ঠানে শেরপুর-ধুনট নির্বাচনী এলাকার সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা মো. হাবিবর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ময়নুল ইসলাম, পৌর মেয়র জানে আলম খোকা,অফিসার ইনচার্জ(ওসি) আতাউর রহমান খোন্দকার, সাবেক মেয়র স্বাধীন কুমার কুন্ডু, শেরপুর উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি নিমাই ঘোষ, সাধারণ সম্পাদক সংগ্রাম কুন্ডু, জগন্নাথ মন্দির কমিটির সহ-সভাপতি প্রকাশ সরকার, সাধারণ সম্পাদক প্রদীপ কুমার কুন্ডু, শেরপুর উপজেলা হিন্দু বৌদ্ধ, খ্রীষ্টান ঐক্য পরিষদের সভাপতি ডা. বিল্পব কুমার বর্মণ, সাধারণ সম্পাদক পরিমল দত্ত, সাপ্তাহিক তথ্যমালা পত্রিকার সম্পাদক সুজিত বসাক, উপজেলা প্রেসক্লাবের সভাপতি দীপক কুমার সরকার, সাংগঠনিক সম্পাদক সৌরভ অধিকারী শুভ, পৌর কাউন্সিলর সৌমেন্দ্রনাথ ঠাকুর শ্যাম, চন্দন কুমার দাস রিংকু প্রমুখ উপস্থিত ছিলেন। শোভাযাত্রায় নিরাপত্তার জন্য থানা পুলিশের পক্ষ থেকে আইন শৃঙ্খলা বাহিনী মোতায়েন ছিল।

সনাতন ধর্মীয় মতে, দ্বাপর যুগের শেষ দিকে মহাপুণ্য তিথিতে মথুরা নগরীতে অত্যাচারী রাজা কংসের কারাগারে বন্দী দেবকী ও বাসুদেবের বেদনাহত ক্রোড়ে জন্ম নিয়েছিলেন পরমেশ্বর ভগবান শ্রীকৃৃষ্ণ।  হিন্দু পুরান মতে, ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টম তিথিতে ভগবান শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেন।

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস পাশবিক শক্তি যখন ন্যায়নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই শক্তিকে দমন করে মানবজাতির কল্যাণ এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটেছিল। তাদের আরও বিশ্বাস, দুষ্টের দমন ও শিষ্টের পালন, পাপ, তাপ, মোহ, হিংসা বিদ্বেষকে বিতারিত করে সত্য- সুন্দর ও শান্তির অমেয় ধারা প্রতিষ্ঠা করতে মানুষরূপে যুগে যুগে পৃথিবীতে আজও অবতীর্ণ আসছেন ভগবান শ্রীকৃষ্ণ। এ বছর ভগবান শ্রীকৃষ্ণের ৫২৪৮তম জন্ম উৎসব পালন করছে সনাতন ধর্মাবলম্বীরা।

হিন্দু ধর্মীয় পঞ্জিকা মতে, ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে যখন রোহিণী নক্ষত্রের প্রাধান্য হয় তখন জন্মাষ্টমী পালিত হয়। এবছর ১৮ ও ১৯ অগাস্ট দু’দিনই পালন করা যাবে জন্মাষ্টমী। ১৮ অগাস্ট রাত ৯.২০ মিনিটে শুরু হয়ে, ১৯ অগাস্ট রাত ১০.৫৯ মিনিটে সমাপ্ত হবে।