হংকংয়ে ছাত্ররাজনীতি নিষিদ্ধ

0
90

হংকংয়ের শিক্ষামন্ত্রী জানিয়েছে, সেখানে এখন থেকে স্কুল শিক্ষার্থীদের রাজনৈতিক কর্মকাণ্ডে অংশ নিষিদ্ধ। ছাত্ররাজনীতি নিষিদ্ধ করার পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানে গান গাওয়া, স্লোগান পোস্ট এবং ক্লাস বয়কট করা যাবে না বলেও জানিয়েছে হংকংয়ের কর্তৃপক্ষ। খবর বিবিসির।

গত বছর হংকংয়ে গণতন্ত্রপন্থি আন্দোলন শুরু হলে হাজার হাজার শিশু অনেক গভীরভাবে ওই আন্দোলনের সঙ্গে যুক্ত হয়ে যায়। ওই আন্দোলনে অংশ নিয়ে সহিংস বিক্ষোভের ঘটনায় প্রায় এক হাজার ৬০০ শিক্ষার্থীকে গ্রেপ্তারও হতে হয়।

সম্প্রতি হংকংয়ে একটি নতুন নিরাপত্তা অফিস চালু করেছে চীন। এদিনই ছাত্ররাজনীতির নিষিদ্ধের ঘোষণা দেয় হংকংয়ের কর্তৃপক্ষ। চীন যে নতুন নিরাপত্তা আইন তৈরি করেছে, এরই অংশ হিসেবে এই অফিস চালু করা হয়েছে। এই আইন অনুযায়ী, চীনের কেন্দ্রীয় সরকার ও হংকংয়ের আঞ্চলিক সরকারের বিরুদ্ধে ঘৃণা উসকে দেয়া অবৈধ ঘোষণা করা হয়েছে।

চীনের এই আইন হংকংয়ের বাসিন্দাদের মধ্যে উদ্বেগ তৈরি করেছে। বিরোধীরা বলছেন, এর ফলে চীনের আধা-স্বায়ত্ত্বশাসিত অঞ্চল হিসেবে হংকং যে স্বাধীনতা ভোগ করতো তা বিলীন হবে। তবে কর্মকর্তারা বলছেন, এই আইন সহিংস বিক্ষোভের পর স্থিতিশীলতা ফেরাতে সহায়তা করবে।

উল্লেখ্য, ১৯৯৭ সালে হংকংকে চীনের কাছে হস্তান্তর করে ব্রিটেন। এসময় ‘এক দেশ, দুই নীতির’ অধীনে হংকং নির্দিষ্ট কিছু অধিকার দেয়ার কথা বলা হয়, যা অন্তত ৫০ বছর পর্যন্ত কার্যকর থাকার কথা।

সুত্রঃrtv