এরদোগান-জেলেনস্কির সাথে সাক্ষাৎ করবেন জাতিসঙ্ঘ মহাসচিব

0
138

ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের সঙ্গে সাক্ষাৎ করতে যাচ্ছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। এ উদ্দেশ্যে বৃহস্পতিবার লবিবে (ইউক্রেনের একটি শহর) পৌঁছেছেন গুতেরেস।

ইউক্রেনে রুশ অভিযানের কারণে বিশ্বব্যাপী নিত্যপণ্যের সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় গত মাসে এ ব্যাপারে একটি চুক্তিতে পৌঁছানোর পর তিনি এ সাক্ষাৎ করতে যাচ্ছেন। প্রসঙ্গত, ওই চুক্তির আওতায় ইউক্রেন থেকে খাদ্যশস্যের রফতানি ফের শুরু হয়। খবর এএফপি।

জাতিসংঘ পরমাণু পর্যবেক্ষণ সংস্থাকে জরুরি ভিত্তিতে ইউক্রেনের জাপোরিজঝিয়া পরমাণু বিদ্যুৎকেন্দ্র পরিদর্শনের অনুমতি দিতে হবে–ন্যাটোপ্রধান জেনস স্টেটেনবার্গের এমন কথা বলার এক দিন পর এ সাক্ষাতের কথা বলা হলো।

এদিকে রুশ সেনারা জাপোরিজঝিয়া কেন্দ্র দখল করে নেয়ায় সেখানে পরমাণু দুর্ঘটনার আশঙ্কা দেখা দিয়েছে।

গুতেরেসের মুখপাত্র জানান, খাদ্যশস্য রফতানি চুক্তির পাশাপাশি এ সংঘাতের রাজনৈতিক সমাধানের প্রয়োজনীয়তা নিয়ে ইউক্রেন প্রেসিডেন্ট ও তুরস্কের প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করবেন গুতেরেস।

তিনি আরও জানান, এ সময় ইউক্রেনের ওই পরমাণু বিদ্যুৎকেন্দ্রের বিষয় আলোচনায় আসবে এ ব্যাপারে তার কোনো সন্দেহ নেই। বুধবার (১৭ আগস্ট) জেলেনস্কি বলেন, গুতেরেস ইতোমধ্যে পৌঁছে গেছেন এবং তারা ‘ইউক্রেনের জন্য প্রয়োজনীয় ফল’ পেতে কাজ করবেন।

শুক্রবার (১৮ আগস্ট) ওদেসা বন্দর পরিদর্শন করবেন গুতেরেস। ওদেসা হচ্ছে খাদ্যশস্য রফতানি চুক্তির সঙ্গে সম্পৃক্ত তিনটি বন্দরের অন্যতম। আঙ্কারার মধ্যস্থতার পাশাপাশি জাতিসংঘের উদ্যোগের আওতায় গত জুলাইয়ে এ চুক্তি করা হয়। চুক্তিটি পর্যবেক্ষণে কাজ করছে জয়েন্ট কো-অর্ডিনেশন সেন্টার। সেখানে পরিদর্শনে তিনি ওদেসা থেকে তুরস্ক যাবেন।