বাংলাদেশের সুমন পেলেন ‘কোভিড তারকা অ্যাওয়ার্ড’

0
90

মহামারি করোনায় বিপর্যস্ত গোটা বিশ্ব। করোনা আক্রান্ত ব্যক্তিদের সঙ্গে উঠে আসছে অনেক অমানবিকতার গল্প। তবে মন্দ যেমন থাকে, তেমনি থাকে সুন্দর আর মানবিকতার গল্পও। করোনা ভাইরাস মোকাবেলায় তেমনি সব মানবিক কাজের স্বীকৃতিস্বরুপ ‘কোভিড তারকা অ্যাওয়ার্ড’ পেয়েছেন বাংলাদেশের ব্যবসায়ী মো. ফিরোজ আলম সুমন।

আল-কাদেরিয়া লিমিটেডের চেয়ারম্যান সুমনকে এ অ্যাওয়ার্ড দিয়েছে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার প্রতিষ্ঠান ‘ওয়ার্ল্ড হিউম্যানিটারিয়ান ড্রাইভ’ (ডাব্লিউএইচডি)।

গত ২৮ জুন লন্ডন সময় বিকালে ২টায় ব্রিটিশ রাজধানী লন্ডন থেকে ভিডিও কনফারেন্সে এক অনুষ্ঠানের মাধ্যমে এ পুরস্কার ঘোষণা করা হয়। এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কসোভো প্রজাতন্ত্রের সাবেক রাষ্ট্রপতি ফাটমির সিডিও, নেপালের সাবেক প্রধানমন্ত্রী মাধব কুমার নেপাল, স্পেনের জাতীয় পরিষদের প্রেসিডেন্ট পেড্রো আই অলটামিরানো ডাব্লিউএইচডি এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. আব্দুল বাসিত সায়েদ।

জানা গেছে, ডাব্লিউএইচডিটির পক্ষ থেকে সাতটি মহাদেশে ১ হাজার ৬’শ এরও বেশি ব্যক্তিকে মনোনয়ন দেয়া হয়। এর মধ্যে থেকে যাচাই বাছাই শেষে ৩৫টি দেশের ১শ জনকে এই পুরস্কার প্রদান করা হয়েছে।

সাংবাদিক ও মিডিয়া, রাজনীতিবিদ, সরকারী কর্মকর্তা ও প্রশাসনিক সেবা, উদ্ভাবন ও প্রযুক্তি, মেডিকেল ফিল্ড, ট্রাস্ট বা দাতব্য সংস্থা, সামাজিক কর্মী বা স্বেচ্ছাসেবক, উদ্যোক্তা বা ব্যবসায়ী বা কর্পোরেশন, পাবলিক ফিগার বা এন্টারটেইনারস, শিক্ষা ও গবেষণাসহ ১২টি বিভাগে পুরষ্কার প্রদান করা হয়।

এমন পুরস্কার পাওয়ার পর প্রতিক্রিয়া জানিয়ে ফিরোজ আলম সুমন গণমাধ্যমকে বলেন, আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন নিঃসন্দেহে বাংলাদেশের অর্জন। দীর্ঘ ২ মাসব্যাপী যাচাই বাছাইয়ের মাধ্যমে বাংলাদেশি হিসেবে আমাকে এই পুরস্কার প্রদান করা হয়েছে। পুরস্কারটি করোনায় মৃত্যুবরণকারী এবং সকল করোনাযোদ্ধাদের উদ্দেশ্যে আমি উৎসর্গ করছি।