জাতীয় শোক দিবসে ডিএমপির ট্রাফিক নির্দেশনা

0
244

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস সোমবার (১৫ আগস্ট)। এ উপলক্ষে ধানমন্ডি ৩২ নম্বর এবং বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর এলাকায় বিকল্প সড়কে যাতায়াতের জন্য গাড়ি চালক অথবা গাড়ি ব্যবহারকারীদের অনুরোধ করা হয়েছে।

অনুষ্ঠানে আগত অতিথিদের যানবাহন সুষ্ঠুভাবে চলাচল ও যানজট পরিহারের লক্ষ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহা. শফিকুল ইসলাম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ অনুরোধ জানানো হয়।

এতে বলা হয়, ১৫ আগস্ট ভোর থেকে অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত, বিকল্প সড়কে যাতায়াতের জন্য গাড়ি চালক অথবা গাড়ি ব্যবহারকারীদের অনুরোধ করা হচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী এবং জাতীয় শোক দিবস যথাযথ রাষ্ট্রীয় মর্যাদার সঙ্গে উদ্‌যাপিত হবে। এদিন রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী, মন্ত্রিপরিষদের সদস্যসহ বিভিন্ন স্তরের জনসাধারণ ধানমন্ডি ৩২, বঙ্গবন্ধুর স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করবেন।

এ সময় ঢাকা মহানগরী ও পার্শ্ববর্তী এলাকা থেকে বিভিন্ন পরিবহনে এবং হেঁটে অসংখ্য নেতাকর্মীসহ সাধারণ জনগণ ধানমন্ডি ৩২ আসবেন। এ উপলক্ষে ধানমন্ডি ৩২ এর চতুর্দিকে রাস্তায় যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, মিরপুর গাবতলী থেকে আগত রাসেল স্কয়ার- আজিমপুর অভিমুখী যাত্রীবাহী যানবাহন মানিকমিয়া এভিনিউ- ধানমন্ডি ২৭ ডানে মোড় নিয়ে শংকর-জিগাতলা-সাইন্সল্যাব হয়ে গন্তব্যে পৌঁছাবে, নিউমার্কেট ও সাইন্সল্যাব থেকে আসা রাসেল স্কয়ার অভিমুখী যাত্রীবাহী যানবাহন ধানমন্ডি ২ নম্বর রোড বামে মোড় নিয়ে জিগাতলা শংকর (সাত মসজিদ রোড) হয়ে গন্তব্যে পৌঁছাবে, রেইনবো এফডিসি থেকে আসা রাসেল স্কয়ার অভিমুখী যাত্রীবাহী বাস সোনারগাঁও ক্রসিং বামে মোড় নিয়ে বাংলামটর দিয়ে শাহবাগ হয়ে গন্তব্যে পৌঁছাবে।

আমন্ত্রিত অতিথিরা মানিক মিয়া এভিনিউ ধানমন্ডি ২৭ মেট্রো শপিং মল ডানে মোড়- আহসানিয়া মিশন ক্রসিং বামে মোড় ৩২ নম্বর পশ্চিম প্রান্তে পৌঁছাবে।

৩২ নম্বর ব্রিজের উত্তরের ১১নং রোডের উত্তর ও পশ্চিম প্রান্তে (পতাকাবাহী, পিজিআর, এসএসএফ, ফায়ার সার্ভিস, বাহিনীর প্রধানসহ আইজিপি ও সিনিয়র সচিব-সচিব পদমর্যাদার সব গাড়ি) পার্কিং করবে।

এ ছাড়া ৩২ নম্বর ব্রিজের দক্ষিণে পূর্ব ও পশ্চিম প্রান্তে সংসদ সদস্যসহ রাজনৈতিক নেতাদের গাড়ি পার্কিং করবে। আহসানিয়া মিশনের উত্তর রাস্তায় আইনশৃঙ্খলা বাহিনীর সব গাড়ি থাকবে।

জাতীয় শোক দিবসের কর্মসূচি চলাকালে যানজট এড়ানোর লক্ষ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশ জনসাধারণের সর্বাত্মক সহযোগিতা কামনা করছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশ নাগরিকদের যানবাহন চলাচলে সাময়িকভাবে বিঘ্ন ঘটায় আন্তরিকভাবে দুঃখিত বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।