পুঠিয়ায় ৩১শে শ্রাবণ সোমবার অনুষ্ঠিত হবে “বমবম”

0
378

পুঠিয়া প্রতিনিধিঃ সত্যম শিবম সুন্দরম। ‘জয় বাবা ভোলানাথ,জয় বাবা পুঠিয়া নাথ’ এই শ্লোগানকে সামনে রেখে প্রতিবছরের ন্যায় এবার ৩০ শ্রাবণ ১৫ই আগষ্ট সোমবার এশিয়ার ঐতিহাসিক সর্ববৃহৎ শিব মন্দির পুঠিয়ায় হিন্দু ধর্মালম্বীদের নগ্ন পদযাত্রা গঙ্গাজল অর্পণ (বোম বোম) অনুষ্ঠিত হবে।

পুঠিয়া উপজেলা হিন্দু কল্যাণ ও সংস্কার সমিতির সাধারণ সম্পাদক পল্লব কুমার সেনগুপ্ত বলেন, করোনা মহামারির কারণে গত বছর স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে আয়োজন করা হয়েছিল। তবে আমরা কমিটির পক্ষ থেকে এবার প্রচার-প্রচারণা চালিয়েছি এবং চলছে। যেহেতু প্রতিবছর শ্রাবণের শেষ সোমবার গঙ্গাজল অর্পণ করা হয় তাই এটা ভক্তদের সকলের জানা আছে।

উল্লেখ্য, ১২৩০ বঙ্গাব্দ থেকে ১২৩৭ বঙ্গাব্দ পর্যন্ত উপমহাদেশের দৃষ্টিনন্দন সস্বলিত ঐতিহাসিক শীব মন্দিরটি নির্মাণ করা হয়। আর মন্দিরটি নির্মাণ করেন মহারানী ভুবনমহন দেবী। যা এশিয়ার সর্ববৃহৎ শীব মন্দির হিসাবে পরিচিত। আর ১৯৮৯ সালে বাঘা উপজেলার আড়ানীর পাগলা বাবা প্রথম শিবমন্দিরে নগ্ন পদযাত্রা ও পবিত্র গঙ্গাজল অর্পণের রীতি শুরু করেন। এরপর থেকে এখানে প্রতিবছর শ্রাবণ মাসের শেষ সোমবার নগ্ন পদযাত্রা (বোম, বোম) অনুষ্ঠিত হয়।