সব পোস্টের স্ক্রিনশট আর নেওয়া যাবে না হোয়াটসঅ্যাপে

0
164

বরাবরই নতুন নতুন ফিচার নিয়ে আসে হোয়াটসঅ্যাপ। কিছুদিন আগে নতুন ফিচারের কথা জানিয়েছিল এই মেসেজিং অ্যাপ। যার মধ্যে অত্যন্ত আকর্ষণীয় হলো অনলাইন স্ট্যাটাস লুকিয়ে রাখা। তারপরও একাধিক আপডেট এসেছে। এবার আরেকটি নতুন ফিচার নিয়ে এলো ফেসবুকের মালিকানাধীন এই সংস্থা। এটির সাহায্যে এবার স্ক্রিনশট নেওয়া থেকে বিরত করা যাবে অন্যদের। তবে সব মেসেজ নয়, কেবলমাত্র ‘ভিউ ওয়ান্স’ অর্থাৎ একবারই দেখা যায় এমন মেসেজের ক্ষেত্রেই এটি প্রযোজ্য হবে।

যদিও কবে থেকে এই সুবিধা- সে সম্পর্কে এখনো কিছু জানায়নি অ্যাপ কর্তৃপক্ষ।

নিজেদের অফিসিয়াল ব্লগে হোয়াটসঅ্যাপের তরফে জানানো হয়, ‘ভিউ ওয়ান্স’ এর মধ্যেই জনপ্রিয় হয়ে উঠেছে। যে সব ছবি বা বার্তার স্থায়ী ডিজিটাল রেকর্ড রাখতে চান না ইউজাররা সে সব ক্ষেত্রে এ ধরনের মেসেজ করা যায়। এবার স্ক্রিনশট ব্লক করার ফিচার এনে সেই সুরক্ষায় নতুন মাত্রা যোগ করা হচ্ছে। তবে এই মুহূর্তে যে এই ফিচারটি পরীক্ষা নিরীক্ষার স্তরেই আছে, তাও জানানো হয়েছে। তবে শিগগিরই যে এই ফিচার সকলের জন্য আসছে, সেই প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে ওই ব্লগে।

সম্প্রতি মার্ক জুকারবার্গকে বলতে শোনা গিয়েছিল, ‘কিভাবে আপনাদের মেসেজকে সুরক্ষিত রাখা যায় তা নিশ্চিত করতে নতুন নতুন পদক্ষেপ করছি আমরা।’ তার কথা থেকেই পরিষ্কার হয়ে গিয়েছিল, মেসেজের গোপনীয়তা রক্ষা করতে বদ্ধপরিকর হোয়াটসঅ্যাপ।

কদিন আগেই জানা গিয়েছিল, আগামীতে হোয়াটসঅ্যাপে যুক্ত থাকলেও লুকিয়ে রাখা যাবে নিজের নম্বর। যদিও সেটা শুধুমাত্র গ্রুপের ক্ষেত্রেই প্রযোজ্য। আপাতত শুধুমাত্র অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরাই এই ফিচারের সুবিধা পাবেন। এবার স্ক্রিনশট সংক্রান্ত এই পদক্ষেপ করল হোয়াটসঅ্যাপ।

Author