প্রধানমন্ত্রীর ভারত সফরে রামপাল বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন হতে পারে: পররাষ্ট্র সচিব

0
140

আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে তিনদিনের সফরে ভারতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে যৌথভাবে রামপাল মৈত্রী সুপার থার্মাল বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন হতে পারে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। রোববার (৩১ জুলাই) বিকেলে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

পররাষ্ট্র সচিব বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে রামপাল বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন হতে পারে। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি যৌথভাবে এ প্রকল্পের উদ্বোধন করবেন।

এছাড়াও আগস্টের প্রথম সপ্তাহে ঢাকায় আসছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী। তিনি প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করবেন। এ সময় কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে বলেও তিনি জানান।

দেশের সর্ববৃহৎ বিদ্যুৎকেন্দ্র হিসেবে বিবেচিত কয়লাভিত্তিক কেন্দ্রটি স্থাপন করছে বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেড। দেড় বিলিয়ন ডলারের এই প্রকল্পটি মূলত ভারতের ন্যাশনাল থার্মাল পাওয়ার কর্পোরেশন- এনটিপিসি এবং বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের একটি যৌথ উদ্যোগ।

এদিকে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, আগামী ৫ থেকে ৭ সেপ্টেম্বরের মধ্যে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আশা করা হচ্ছে, এ সময় দুই থেকে তিনদিন দেশটিতে অবস্থান করবেন তিনি।