চিরঘুমের দেশে ঝিনুকসন্ধানী নির্মলা মিশ্র

0
171

‘মা বাড়িতে কখনো রেওয়াজ করতেন না। কোনো দিন হারমোনিয়াম বাজিয়ে রেওয়াজ করতে দেখিনি মা-কে। তবে কোনো হিন্দি গান কিংবা ভালো গান শুনলেই চিৎকার করে গেয়ে উঠতেন। সাজতে খুব ভালোবাসতেন। মা-র পছন্দের রং ছিল লাল।’ বর্ষীয়ান ভারতীয় সংগীতশিল্পী নির্মলা মিশ্রর প্রয়াণে শোকার্ত ছেলে শুভদীপ দাশগুপ্ত এমনটাই জানালেন সময় টেলিভিশনের মুখোমুখি হয়ে।

শুভদীপ আরও জানান, নির্মলা মিশ্র কখনো নিজের গলা নিয়ে ভাবতেন না। আইসক্রিম, কোল্ড ড্রিংক, ক্যাটবেরি সব খেতেন। ফ্রিজের দই খেতেন। তবে যেদিন গানের অনুষ্ঠান থাকত, সেদিন খুব মন দিয়ে গাইতেন। দৌড়দৌড়ি করতেন সবসময়। পান খেতে খুব ভালোবাসতেন তিনি। তা-ও আবার জরদা সহযোগে।

লাল রং ছিল শিল্পীর বড় পছন্দের। লাল লিপস্টিক পরতে খুব ভালোবাসতেন। লিপস্টিক দিয়েই গালে ব্লাশ অন লাগাতেন। আবার কখনো নেইলপলিশ দিয়ে চশমায় করতেন রং। এমনকি জীবনের শেষ দিনগুলোতেও বাড়িতে কেউ তার সঙ্গে দেখা করতে এলে তার জন্য লিপস্টিক নিয়ে আসার আবদার করতেন শিল্পী। তাই তো আজ শেষ যাত্রায়ও লাল বেনারসি, লাল সিঁদুরের টিপ আর লাল লিপস্টিকে শেষবারের মতো সাজানো হলো শিল্পীকে।

নির্মলা মিশ্রর ডাকনাম ছিল ঝামেলা। ঘনিষ্ঠ মহলের অনেকেই তাকে ঝামেলাদি বলে ডাকতেন।

ষাটের দশকের একদম শুরুতে সংগীত জগতে প্রবেশ নির্মলা মিশ্রর। ‘এমন একটি ঝিনুক খুঁজে পেলাম না’, ‘ও তোতা পাখিরে’র মতো জনপ্রিয় বাংলা গানের শিল্পী নির্মলা মিশ্র। মান্না দে, সন্ধ্যা মুখোপাধ্যায়, মানবেন্দ্র মুখোপাধ্যায়, প্রতিমা বন্দ্যোপাধ্যায়, শিপ্রা বসুর যুগে নির্মলা মিশ্রের গানও মন কেড়ে নেয়।

বর্ষীয়ান শিল্পীর প্রয়াণে শোকস্তব্ধ সংগীত মহল। শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রাণের শিল্পী চলে যাওয়ায় শোকে বিহ্বল সংগীত জগতের বিশিষ্টজনরাও।