ভোলায় ঝুঁকি নিয়ে নারী টানে ঘরে ফিরছে মানুষ

0
239

ইয়ামিন হোসেন, ভোলাঃ শত দুভোগ পেরিয়ে ফেরি ও লঞ্চ সহ ছোট ছোট নৌযান দিয়ে নাড়ির টানে বাড়ি ফিরছে হাজার মানুষ কিন্তু অতিরিক্ত যাত্রী বোঝাই করে চলছে এসব লঞ্চ। নৌযানের ধারণক্ষমতার চেয়ে তিন থেকে চার গুন বেশি যাত্রী নিয়ে ঝুঁকিপূর্ণভাবে চলাচল করছে বলে অভিযোগ উঠেছে।

দক্ষিণাঞ্চলের জেলা ভোলার ১০ লাখের বেশি মানুষ ঢাকা ও চট্টগ্রামসহ বিভিন্ন জেলায় কাজের প্রয়োজনে বসবাস করেন। ঈদের ছুটিতে তারা নাড়ির টানে গ্রামের দিকে চলে আসেন।

এ অঞ্চলের মানুষের যাতায়াতের সহজ মাধ্যম নৌপথ থাকায় লঞ্চ ও সি ট্রাক তাদের একমাত্র ভরসা। কিন্তু লঞ্চগুলো ধারণক্ষমতার বেশি যাত্রী নিয়ে ঝুঁকিপূর্ণভাবে চলাচল করছে। এছাড়া নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি আদায় করা হয় বলেও অভিযোগ করেছেন যাত্রীরা।

চাহিদার তুলনায় লঞ্চ কম থাকায় অতিরিক্ত বোঝাই হয়ে পারাপার হচ্ছেন যাত্রীরা। এতে একদিকে যেমন দুর্ঘটনার ঝুঁকি বাড়ছে অন্যদিকে ভোগান্তি পোহাচ্ছেন যাত্রীরা।

ঘাটে পর্যাপ্ত লঞ্চ ও সি ট্রাক না থাকায় চরম ভোগান্তি নিয়ে প্রিয়জনদের সঙ্গে ঈদ করতে বাড়ি ফিরছে মানুষ। কেউ কেউ আবার বাধ্য হয়ে ছোট ছোট ট্রলারে ফিরছেন উত্তাল ঢেউ পাড়ি দিয়ে। এতে দুর্ঘটনার আশঙ্কা বাড়ছে।

ভোলা নৌ পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ শাহজালাল বলেন, নৌযানগুলো যাতে অতিরিক্ত যাত্রী নিয়ে যাতায়াত করতে না পারে সে জন্য অভিযান চলছে।

ভোলার অতিরিক্ত পুলিশ সুপার ফরহাদ সরদার জানান, অপ্রতিকর ঘটনা এড়াতে গুরুত্বপূর্ণ পয়েন্ট ছাড়াও লঞ্চ, বাস ও ফেরীঘাট এলাকায় পুলিশ মোতায়েন রয়েছে।