কুরবানির ঈদকে সামনে রেখে টুং টাং শব্দে মুখরিত ভোলার কামারপাড়া

0
419

ইয়ামিন হোসেন: পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে ব্যস্ত সময় কাটাচ্ছেন ভোলার কামার শিল্পীরা।
দম ফেলারও যেন সময় তারা পাচ্ছেন না।টুং-টাং শব্দে মুখর হয়ে উঠেছে পুরো এলাকা। দা-ছুরি-বটি বানাতে দিন-রাত ব্যস্ত সময় পার করছে কয়েকশ কামার।

বৃহস্পতিবার (৭ জুলাই) সকালে সরেজমিনে দেখা গেছে, ভোলা সদরের পৌর এলাকার কালিনাথ রায়ের বাজার, ইলিশা বাজার, জংশনবাজারসহ জেলার অন্যান্য এলাকায় জমে উঠেছে প্রতিটি কামারশালা। লোহা পুড়িয়ে ধারালো অস্ত্র তৈরির কাজ চলছে বিরতিহীন।

ভোলা লক্ষ্মীপুর মহাসড়ক সংলগ্ম ইলিশা জংশন বাজার কামারশালার মালিক স্বপন কুমার জানান,চাপ বেশি থাকায় রাতদিন কাজ করতে হচ্ছে তাদের। নতুন সরঞ্জামের চাহিদার পাশাপাশি পুরাতনগুলোতে শান দেওয়া হচ্ছে। তবে এ বছর বেশিরভাগ ক্রেতা পুরাতন সরঞ্জাম মেরামত করতে নিয়ে আসছেন। বিক্রি একটু কম হচ্ছে। স্বপন বলেন ২০ বছর ধরে এই পেশায় যুক্ত আছি। আমার পূর্বপুরুষরাও এই কাজ করতেন। এখন সারা বছর তেমন কোনো কাজ থাকে না। তবে কোরবানির ঈদের আগে কাজের চাপ থাকে। খুব বেশি বিক্রি হচ্ছে না, ঈদের এক-দুই দিন আগে বিক্রি বাড়বে।’

তিনি আরো জানান,আগে কমমূল্যে কাঠকয়লা পাওয়া যেত, এখন বাড়তি দামেও পর্যাপ্ত কয়লা মিলছে না। আগে কাঠকয়লা প্রতি বস্তা ছিলো ২শ আর বর্তমানে প্রতি বস্তা ৩শ থেকে ৩৫০ টাকায় কিনতে হচ্ছে। এ কারণে দা-ছুরি-বটির দাম তুলনামূলক বেশি।

ভোলা পৌরসভার অফিসার পাড়া নিবাসী মালেক মেম্বার বলেন, ‘ঈদের আর দুইদিন বাকি। ‘পশু জবাইয়ের সরঞ্জাম কেনার পাশাপাশি পুরাতনগুলোতে শান দিয়ে নিয়ে এসেছি। ২শ টাকা দিয়ে চাকু শান দিচ্ছি । অন্য জায়গার চেয়ে এখানে মজুরি অনেক কম।

তাজুল ইসলাম জানান, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে আমি একটা নতুন কাটারী বানাতে দিয়েছি। সেটার মজুরি নেবে ১০০০ টাকা।সবচেয়ে ভালো তৈরি করে বলে এখানে দিয়েছি। এবং তার ভাই শহরে মধ্যে ভালো কাজ করে।

ভোলার কামাড় পাড়ার টুং টাং শব্দেই যেন জানান দিচ্ছে আর কয়েক দিন পরেই অনুষ্ঠিত হচ্ছে পবিত্র ঈদুল আযহা। ভোলা সদরের বিভিন্ন বাজারে লোহার সরঞ্জাম তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন স্থানীয় কামাররা।

প্রয়োজনীয় উপকরণের অভাব, আর্থিক সংকটসহ নানা কারণে হারিয়ে যেতে বসেছে ঐতিহ্যবাহী এই শিল্প। পাশাপাশি কয়লা আর কাঁচামালের দাম বেড়ে যাওয়ায় লাভের পরিমাণ কমেছে বলেও জানায় কামাড়রা। বর্তমান আধুনিক যন্ত্রাংশের প্রভাবে কামার শিল্পের দুর্দিন চললেও পবিত্র ঈদুল আযহাকে সামনে রেখে জমে উঠেছে এ শিল্প। শান দেয়া নতুন দা, বঁটি, ছুরি ও চাকু সাজিয়ে রাখা হয়েছে দোকানের সামনে। ভিতরে চলছে কাজ। দোকানের জ্বলন্ত আগুনের তাপে শরীর থেকে ঝরছে অবিরাম ঘাম। চোখে মুখে প্রচন্ড ক্লান্তির ছাপ। তবু থেমে নেই তারা। প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত চলছে কাজের ব্যস্ততা।.

ইলিশার কামার শিল্প প্রতিষ্ঠানের মালিক কালু বলেন প্রয়োজনীয় উপকরণের অভাব, আর্থিক সংকটসহ নানা কারণে হারিয়ে যেতে বসেছে ঐতিহ্যবাহী এই শিল্প। পাশাপাশি কয়লা আর কাঁচামালের দাম বেড়ে যাওয়ায় লাভের পরিমাণ কমেছে বলেও জানায়। বর্তমান আধুনিক যন্ত্রাংশের প্রভাবে কামার শিল্পের দুর্দিন চলছে।
কামার শিল্পী সজল সরকার বলেন আগামী রবিবার পবিত্র ঈদুল আজহার কারণে আমরা আশায় আছি এসময় কিছু বড় ধরনের কাজ পাব।

কামার শিল্পী শ্যামল বলেন মহামারী করোনার কারণে আমাদের কামার শিল্পীদের খুবই খারাপ সময় পার করতে হয়েছে আমরা আশাবাদী এবার ঈদুল আজহা আমাদের সকল সংকট সমাধানে অনেক কাজ আসবে তাতে আমাদের কাজের সংকট কেটে যাবে।