জৌলুস ছড়াচ্ছে পদ্মা সেতু, ঝিমিয়ে পড়ছে ফেরীঘাট

0
337
মাওয়া শিমুলীয়া ফেরীঘাটে পারাপারে কোন যানবাহন না থাকায় প্রায় জনশূণ্য হয়ে পড়ছে ঘাট এলাকায়

আরিফুল ইসলাম শ্যামল: স্বপ্নের বহুমুখী পদ্মা সেতুর জৌলুসে ঝিমিয়ে পড়ছে মাওয়া এলাকার শিমুলীয় ফেরীঘাট। রোববার সকাল ৬ টার দিকে জনসাধারণের জন্য খুলে দেওয়া হয়েছে পদ্মা সেতু।

টোল পরিশোধের পরেই স্বপ্নের পদ্মা সেতু পাড়ি দেওয়ার প্রতিযোগীতায় নামে দূরপাল্লার যাত্রীবাহী বাস, মাইক্রোবাস, প্রাইভেটকার ও পণ্যবাহী ট্রাক।

ভোর থেকেই পদ্মা সেতু উত্তর থানা টোল প্লাজা এলাকায় হাজারো মোটরসাইকেল ভিড় করতে থাকে। মোটরসাইকেলে চড়ে স্বপ্নের পদ্মা সেতু পাড়ি দেন অসংখ্য নারী পুরুষ। অপরদিকে ব্যস্ততম মাওয়া ফেরীঘাট জনশূণ্যে ঝিমিয়ে পড়ছে। ফেরীঘাট এলাকায় নেই কোন লোকসমাগম। ঘাট এলাকায় বেশীরভাগ ল , সি-বোট, ট্রলার ও ফেরীকে নোঙ্গর করা অবস্থায় দেখা গেছে। এর আগে গত ২৫ জুন শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন করার মধ্যে দিয়ে ইতিহাস রচনা করেন।

সরেজমিনে দেখা যায়, বহুমুখী পদ্মা সেতু উত্তর থানা মুন্সীগঞ্জের লৌহজং খানবাড়ি এলাকায় পদ্মা সেতু টোল প্লাজায় উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। ঢাকার ধানমন্ডি থেকে আগত আকরাম হোসেন তার স্ত্রী নিয়ে আসেন পদ্মা সেতু ভ্রমণ করতে। তিনি বলেন, স্বপ্নের পদ্মা সেতু দেখে গর্ববোধ করছি।

মীরপুরের সোহেল রানা বলেন, স্ত্রী, সন্তান নিয়ে মাত্র ৭ মিনিটে পদ্মা সেতু পাড়ি দিয়ে জাজিরা প্রান্তে যাই। কিছুক্ষণ পরেই পুনরায় চলে আসি। প্রথম দিন টোল পরিশোধ করে পদ্মা সেতু পাড়ি দেওয়া আমার জীবনে স্মরনীয় হয়ে থাকবে। সাভার থেকে আগত আব্দুর রহিম ও সোনিয়া বেগম দম্পতি ৭ বছরের শিশু সন্তান আকাশকে সঙ্গে নিয়ে পদ্মা সেতুর জৌলুস উপভোগ করতে আসেন। শিশু আকাশ জানায়, টিভিতে দেখেছি পদ্মা সেতু। এখন পদ্মা সেতু কাছ থেকে দেখছি। অনেক আনন্দ লাগছে। শরীয়তপুর এলাকার আশরাফ মিয়া বলেন, এক সময় মালপত্র ও শিশুদের নিয়ে জীবনের ঝুঁকি নিয়ে সিবোট কিংবা লে করে পদ্মা নদী পাড়ি দিয়ে ঢাকায় আসতে হতো।

এখন মানুষ পদ্মা সেতুর কারণে নিরাপদে যাতায়াত করতে পারবেন। ভোগান্তির অবসান হয়েছে। ট্রাক চালক আহম্মদ আলী বলেন, কৃষিজাত পণ্য নিয়ে ফেরীঘাটে এসে দীর্ঘ লাইনে দিনের পর দিন অপেক্ষা করতে হতো। পদ্মা সেতুর উদ্বোধনের মধ্যে দিয়ে দক্ষিণ অ লের সাথে ঢাকার যোগাযোগ মাধ্যম লাঘব হয়েছে।

স্থানীয় সাংবাদিক নাজমুল খান সুজন বলেন, বহুমুখী পদ্মা সেতু মাওয়া প্রান্তে উৎসুক জনতার ভিড় বেড়েই চলছে। হাজার হাজার দর্শনার্থী আসছেন পদ্মা সেতুর সৌন্দর্য উপভোগ করতে। পদ্মা সেতুর কারণে অ লের মানুষের ব্যবসা বাণিজ্য প্রসার হবে। নতুন নতুন কর্ম সংস্থানের সৃষ্টি হবে। পদ্মা সেতুর সুফল ভোগ করবে দুই পাড়ের মানুষ।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহণ কর্তৃপক্ষ মাওয়া শিমুলীয়া ফেরীঘাটের এজিএম মো. শফিকুল ইসলাম জানান, পদ্মা সেতু চালু হওয়ায় আজ সকাল থেকে ফেরীঘাটে কোন চাপ নেই। কোন যানবাহন না আসায় এ পর্যন্ত কোন ফেরী চলাচল করেনি।