শ্রীনগরে যত্রতত্র পুশুর হাট না দেয়ার দাবী

0
80

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে কোরবানির পশুর হাটগুলো ইজারা নিতে প্রস্তুতি চলছে।

এখনও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কোন ইজারার বিষয়ে কোনও ঘোষনা না আসলেও স্থানীয় ইজারাদাররা ডাক নেয়ার আশায় প্রস্তুতি নিচ্ছেন। এমনটাই জানা যায়। তবে সচেতন মহল মনে করেন করোনা মোকাবেলায় ইজারাদারগণ পশুর হাট গুলোতে স্বাস্থ্য বিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে হাটের কার্যক্রম চালাতে পারবে কিনা? এছাড়াও প্রতি বছর লক্ষ্য করা যায়, উপজেলা প্রশাসনের ইজারাকৃত মোট হাটের বাহিরেও প্রশাসনের চোখ ফাকি দিয়ে উপজেলার বাড়ৈখালী, কুকুটিয়া, আটপাড়া এলাকার বিভিন্ন স্থানে অবৈধভাবে মিনি পশুর হাট গড়ে তোলেন একাধিক সিন্ডিকেট। হয়ত এবারও তার ব্যতিক্রম হবেনা। বর্তমান পরিস্থিতিতে করোনা সংক্রমণ এড়াতে যত্রতত্র এসব মিনি পশুর হাটগুলো বন্ধ রাখার দাবী জানিয়েছেন স্থানীয়রা। এতে করে একদিকে বৈধ ইজারাকৃত হাটগুলো যেমন ক্ষতিগ্রস্থ হয়ে পরে। অন্যদিকে সরকারের রাজস্ব আয়করও ফাঁকি দিয়ে সিন্ডিকেট মহল সার্থ লোফে নিতে ব্যস্ত থাকেন। সুশিল মহল মনে করেন, পরিস্থিতি যাইহোক না কেন করোনা রোধে যত্রতত্র গরু ছাগল কেনা বেচার হাট গুলো বন্ধ করতে হবে। তা না হলে জনসমাগম স্থলে করোনা সংক্রমণের আশঙ্কা অনেকাংশে বেড়ে যাবে।

সূত্রমতে জানা যায়, গত ২০১৯ সনে শ্রীনগর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কোরবানি উপলক্ষে ৪টি অস্থায়ী গরু ছাগল কেনা বেচার হাটের ইজারা হয়। এছাড়াও উপজেলার দেউলভোগ একমাত্র নিয়মিত গরু ছাগল বেচা কেনার হাট রয়েছে। প্রতিবছর বিশেষ ব্যবস্থাপনায় ঈদুল আজহা উপলক্ষে ব্যাপক কোরবানির গরু ছাগল কেনা বেচা হয়ে থাকে দেউলভোগ হাট থেকে। দেউলভোগ হাটের নিয়মিত ইজারাদার জহিরুল হক নিশাত সিকদার বলেন, করোনা মোকাবেলায়ও উপজেলা প্রশাসনের দিকনির্দেশনা মেনে কোরবানির পশুর হাটে গরু ছাগল কেনা বেচা হবে। করোনা সংক্রমণ এড়াতে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রাখতে ব্যাপক প্রস্তুতি নেওয়া হবে। করোনা রোধে কোনও অসাবধানতা চলবেনা। আগ্রহী ক্রেতাগণ যাতে সুন্দর পরিবেশে সামাজিক দূরত্ব বজায় রেখে তাদের পছন্দের গরু ছাগল নিতে পারেন সেই লক্ষ্যে সর্বাধীক গুরুত্ব দেয়া হবে।

খোঁজ খবর নিয়ে জানা যায়, গতবার অস্থায়ী হাটের মধ্যে ভাগ্যকুল এলাকার কেদারপুর হাট সর্বোচ্চ ৪৭ লাখ ৮৭৫ টাকায় ইজারা হয় (দরদাতা সিরাজ বেপারী)। এছাড়াও ভাগ্যকুল মান্দ্রা হাট ২১ লাখ ৩০ হাজার ৫৫০ টাকা (দরদাতা মামুন কবির), বাঘড়া হাট ১২ লাখ টাকা (দরদাতা পান্নু মুন্সী) ও বেলতলী হাট ১৬ হাজার টাকা (দরদাতা জুলহাস পাপ্পু)। ইজারা পেতে মোট সিডিউল বিক্রি হয়েছিল ১১০টি। এতে দাখিল করা হয়েছিল মাত্র ১৮টি। একটি সূত্র জানায়, স্থানীয় প্রভাবশালী সিন্ডিকেট গুলোর মধ্যে পশুর হাট ইজারা নিতে চলে গ্রুপিং। অথচ ২০১৯ সনের আগে কেদারপুর, মান্দ্রা ও বাঘড়ার অস্থায়ী পশুর হাটগুলো নামে মাত্র ইজারা নিয়ে বাণিজ্য করে আসছিল সিন্ডিকেট মহল। এর মধ্যে দেখা যায়, ২০১৮ সনে কেদারপুর পশুর হাট ১০ লাখ ৯৮ হাজার, মান্দ্রার হাট ২ লাখ ৬০ হাজার টাকা ও বাঘড়া হাট ২ লাখ ৩৫ হাজার টাকা ইজারা মূল্য নির্ধারণ হয়েছিল। অথচ পরের বছর অথাৎ ২০১৯ একমাত্র বেলতলী ছাড়া প্রতিযোগিতা মূলকভাবে কেদারপুর, মান্দ্রা ও বাঘড়া পশুর হাট গুলো বিশাল ব্যবধানে বিগত সময়ের সকল ইজারার রেকর্ড ভেঙে দেয়! উপজেলার ভাগ্যকুল ও বাঘড়া এলাকায় হাট ডাকের শুরু থেকে শেষ পর্যন্ত এলাকায় চলে গ্রুপিং। গ্রুপের দ্বন্দ্বে জরিয়ে পরার মত অনেক ঘটনা ঘটেছে বিগত সময়ে। এতে করে হামলা, ধাওয়া পাল্টা ধাওয়াসহ পাল্টাপাল্টি অভিযোগও রয়েছে। গরু ছাগল হাটকে কেন্দ্র করে অভিযোগ রয়েছে পদ্মানদী থেকে পাইকারদের গরু বোঝাই ট্রলার আটক করে ভাগ্যকুল এলাকার হাটে নিতে বাধ্য করতেন হাট সিন্ডিকেট। এসব ঘটনায় একাধিক অভিযোগ থাকার বিষয়ে জানা গেছে।

স্থানীয়রা জানান, আসন্ন কোরবানির পশু বিকিকিনিতে যদি স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রাখতে ব্যর্থ হন সংশ্লিষ্টরা। ভাগ্যকুলে করোনা আক্রান্তে সংখ্যাও কম নয়। জনসমাগম এড়াতে না পারলে এলাকায় করোনা শনাক্তের হার আরো বেড়ে যাবে। এপর্যন্ত (৪ জুন) ওই এলাকার ভাগ্যকুল ও পার্শ্ববর্তী রাঢ়ীখাখালে মোট আক্রান্তে সংখ্যা ৩০-৪০ জন। মহামারি করোনা এড়াতে অস্থায়ী পশুর হাটগুলোর দিকে বিশেষ নজরদারির লক্ষ্যে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সুদৃষ্টি কামনা করেন তারা। শ্রীনগর উপজেলা নির্বাহী অফিসার মোসাম্মৎ রহিমা আক্তারের সাথে কোরবানির পশুর হাট ইজারা সংক্রান্ত বিষয়ে আলাপ করা হলে তিনি জানান, ইজারাকৃত পশুর হাটের বাহিরে কোন প্রকার অবৈধভাবে কোরবানির মিনি পশুর হাট বসান যাবেনা। কোরবানির পশুর হাটের বিষয়ে উপজেলা প্রশাসন প্রস্তুতি নিচ্ছে। নির্ধারিত সময়ে ইজারার বিষয়ে সিডিউল বিক্রির ঘোষনা দেয়া হবে। চুরান্ত ইজারাকৃত হাটের ইজারাদার ও পরিচালনাকারীরা অবশ্যই করোনা মোকাবেলায় সরকারের ঘোষিত আইন আনুযায়ী শতভাগ স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে তাদের হাট পরিচালনা করবেন। এক্ষেতে উপজেলা প্রশাসনে হাটগুলো সার্বক্ষনিক মনিটরিং করবে। অন্যদিকে সেখানে সেখানে কোন প্রকার অবৈধভাবে মিনি পশুর হাট বসান যাবেনা। যদি এমনটা করা হয় তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।