সিরিয়ায় তুর্কি সামরিক আগ্রাসনের নিন্দা জানাল দামেস্ক

0
148

সিরিয়ার উত্তরাঞ্চলে তুর্কি সেনাবাহিনীর হামলার হুমকি ও আগ্রাসনের তীব্র নিন্দা জানিয়েছে সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। এটি বলেছে, সিরিয়ার উত্তরাঞ্চলে তুর্কিয়ের সামরিক আগ্রাসন আন্তর্জাতিক আইনের সম্পূর্ণ লঙ্ঘন। সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে দেশটির সরকারি বার্তা সংস্থা সানা জানিয়েছে, “তুর্কি সরকারের আগ্রাসন ও আগ্রাসনের হুমকি আন্তর্জাতিক আইন এবং সিরিয়ার সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতার সুস্পষ্ট লঙ্ঘন।”

কুর্দি মিলিশিয়া গোষ্ঠী ওয়াইপিজি’র অবস্থানে হামলার অজুহাতে তুরস্ক ২০১৬ সাল থেকে সিরিয়ার উত্তরাঞ্চলে আগ্রাসন চালিয়ে আসছে। আঙ্কারা দাবি করছে, কুর্দিস্তানের বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী পিকেকের সঙ্গে ওয়াইপিজির সম্পর্ক রয়েছে। পিকেকে গত কয়েক দশক ধরে তুরস্কের কুর্দি অধ্যুষিত এলাকাগুলো নিয়ে স্বাধীন রাষ্ট্র গঠনের দাবিতে তুর্কি বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র লড়াই করে আসছে।

গতকাল (শনিবার) তুর্কিয়ের সেনাবাহিনী সিরিয়ার উত্তরাঞ্চলীয় হাসাকা প্রদেশের তাল তামের শহরের আশপাশে ভারী কামানের গোলাবর্ষণ করে। এতে সিরিয়ার ছয় সৈন্য আহত হয়।হামলায় সিরিয়ার স্থানীয় জনগণের সম্পদ ও স্থাপনার ব্যাপক ক্ষতি হয় এবং বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

এর আগে গত বুধবার তুর্কিয়ের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান হুমকি দিয়ে বলেছিলেন, তার দেশের সেনারা সিরিয়ার উত্তরাঞ্চলীয় তাল রিফাত ও মানবিজ শহরে ‘আরেকটি শুদ্ধি অভিযান’ চালাবে।এরপর তুর্কি সেনারা সিরিয়ার অন্যান্য অঞ্চলে অভিযান চালাবে বলে তিনি ঘোষণা দেন।-পার্সটুডে