যুদ্ধবিরতির সুযোগ নিয়ে ভাড়াটে যোদ্ধাদের জড়ো করছে সৌদি জোট

0
328

ইয়েমেনের প্রতিরক্ষামন্ত্রী মেজর জেনারেল মোহাম্মদ আল-আতিফি বলেছেন, জাতিসংঘের মধ্যস্থতায় শুরু হওয়া যুদ্ধবিরতির সুযোগ নিয়ে সৌদি নেতৃত্বাধীন আরব জোট ভাড়াটে যোদ্ধাদেরকে জড়ো করছে। কিন্তু ইয়েমেনের সামরিক বাহিনী এবং জনপ্রিয় হুথি আনসারুল্লাহ আন্দোলন সৌদি আরবের ষড়যন্ত্র বাস্তবায়ন হতে দেবে না বরং হুথি নেতা আব্দুল মালেক আল-হুথির দিকনির্দেশনা মতো নিজেদের কর্মকাণ্ড সুষ্ঠুভাবে এগিয়ে নিতে প্রতিশ্রুতিবদ্ধ।

জেনারেল লাতিফি বলেন,” আমরা আশা করেছিলাম জাতিসংঘের মধ্যস্থতায় যে যুদ্ধবিরতি কার্যকর হয়েছে তার মাধ্যমে চলমান সৌদি আগ্রাসনের অবসান ঘটবে এবং আস্থা ও দায়িত্বশীলতার জায়গা তৈরি হবে। কিন্তু আগ্রাসী শক্তিগুলোকে দেখা যাচ্ছে তারা যুদ্ধবিরতির শর্তাবলী মেনে চলতে রাজি নয়। আমরা এমন এক শত্রুর মোকাবেলা করেছি যারা শান্তিতে বিশ্বাস করে না বরং আমাদের জনগণের প্রতি তাদের অপরাধমূলক দৃষ্টিভঙ্গি ও প্রচণ্ড ঘৃণা একেবারেই পরিষ্কার।”

প্রতিরক্ষামন্ত্রী লাতিফি আরো বলেন, “সৌদি নেতৃত্বাধীন আরব জোট নতুন করে ইয়েমেনের বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছে এবং এজন্য তারা ভাড়াটে যোদ্ধাদেরকে যুদ্ধের জন্য প্রলুব্ধ করছে। এ অবস্থায় আমরা সৌদি নেতৃত্বাধীন জোটকে বলতে চাই তাদের স্বপ্ন কখনো বাস্তবায়ন হবে না এবং আগের চেয়ে ইয়েমেনি যোদ্ধারা শক্তিশালীভাবে প্রতিশোধমূলক ব্যবস্থা নেবে। হুথি যোদ্ধারা যেকোন আগ্রাসন মোকাবেলার জন্য আমরা সম্পূর্ণভাবে প্রস্তুত।”

গত রমজান মাসের প্রথমদিকে ইয়েমেন এবং সৌদি জোটের মধ্যে যুদ্ধবিরতি কার্যকর হয়। জাতিসংঘের মধ্যস্থতায় দুই মাসের জন্য এই যুদ্ধবিরতি কার্যকর হলেও ইয়েমেনের ওপর সৌদি জোটের সর্বাত্মক অবরোধ কার্যত আগের মতোই রয়েছে। পার্সটুডে