পুঠিয়ায় জমেছে আমের হাট, দাম পেয়ে খুশি চাষীরা

0
134

পুঠিয়া প্রতিনিধিঃ পুঠিয়ায় বানেস্বরে জমেছে আমের হাট। দাম পেয়ে খুশি চাষি ও ব্যাবসায়ীরা। নতুন করে হাটে উঠেছে হিমসাগর (খিরসাপাত) আম। সেই সাথে গোপালভোগ আমের দামও বেড়েছে। বাজারে এখনো দেখা মেলেনি রাণিপছন্দ আমের। আমের সরবরাহ ভালো, সেই অনুযায়ী বেচাকেনা জমে উঠেছে বলে জানিয়েছেন ক্রেতা বিক্রেতারা।

সরেজমিনে আজ সমবার (৩০ মে) বাজারে জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করা হিমসাগর আম বিক্রি হতে দেখা গেছে। সেই সাথে গোপালভোগ আমের দাম বৃদ্ধির চিত্র ফুটে উঠেছে। বাজারে হিমসাগর ও গোপালভোগ দুটি আমই সর্বোচ্চ ২ হাজার ৪০০ টাকায় বিক্রি হয়েছে। আঁটি জাতীয় আমগুলো ৬০০ টাকা থেকে ১ হাজার ৬০০ টাকায় বিক্রি হয়েছে ব্যবসায়ীরা জানান, হিমসাগর আম গত দুইদিন আগে থেকেই বাজারে এসেছে।

চাহিদা ও দাম বেশ ভালোই যাচ্ছে। হিমসাগর আম প্রতিমণ সর্বোচ্চ ২ হাজার ৪০০ টাকা এবং সর্বনিম্ন ১ হাজার ৬০০ টাকা বিক্রি হচ্ছে। এই দামটি প্রথম অবস্থায় গোপালভোগ আমেরও ছিল। চাষি ও আম ব্যবসায়ীদের মুখে আমের চেয়ে ব্যবসার প্রশংসায় বেশি।

নূর আলম নামের একজন ব্যবসায়ী জানান, গতবছর ২ লাখ ৭০ হাজার টাকা দিয়ে ৫ টা আম বাগান নিয়েছিলাম। লোকসান হয়েছিল প্রায় এক লাখ টাকা। এবছর চুক্তিতে প্রায় ৪ লক্ষ টাকায় ছোট বড় নতুন ১৭ টি আমের বাগান নিয়েছি। প্রতিটি আমের গাছে আশানুরূপ আম পেয়েছি। কোনো প্রতিবন্ধকতা এবছর নেই তাই ব্যবসায় লাভ হবে বলে আশা করছি। এদিকে নিজস্ব উদ্যোগে অভি ঘোষ আমের ব্যবসা করছেন।

তিনি বলেন, আমি ঢাকাতে একটি বেসরকারি প্রকৌশলী বিশ্ববিদ্যালয়ে পরাশুনা করেছি। তিন বছর থেকে এই সিজনাল আমের ব্যবসা করছি। আমাদের রাজশাহীর আমের চাহিদা সারা দেশ জুড়ে। দেশের বাইরেও আম পাঠানো হচ্ছে। আমের মেলা বসেছে অনলাইন বুকিং-এ। কুরিয়ার সার্ভিসে পাঠানো হচ্ছে। আমের উৎপাদন খুব বেশি নয় এজন্য আমের দাম এবছর বাড়তিই থাকবে। ধীরে ধীরে গোপাল ভোগের দাম তুঙ্গে উঠেছে।

শুরুতে কারণ জানতে চাইলে দুর্গাপুর থেকে আম নিয়ে আসা মেহেদী বলেন, ঝড় বৃষ্টি ও তাপমাত্রায় ঝরে গেছে অনেক গোপালভোগ আম। রাজশাহীর গোপালভোগ আমের মত আর কোনো জায়গার আম এত সুস্বাদু কিনা জানিনা। বাজারে এত দাম দেখা অনেকেই অবাক হতেই পারে। এই আম ভালো বলেই অনলাইনে ৬৫ থেকে ৭০ টাকা কেজি অর্থাৎ ২ হাজার ৬০০ টাকা থেকে ২ হাজার ৮০০ টাকা মণ বিক্রি করছেন।

রাজশাহী জেলা প্রশাসকের বেঁধে দেয়া সম্ভাব্য সময় অনুযায়ী আম চাষী ও বাগান ব্যবসায়ীরা ৬ জুন ল্যাংড়া, ১৫ জুন আম্রপালি ও ফজলি, ১০ জুলাই বারি-৪ ও আশ্বিনা, ১৫ জুলাই গোলমতী, ২০ আগস্ট ইলমতি আম নামাতে পারবেন। কিন্তু এখনো বাজারে সাড়া মেলেনি রানিপছন্দ আমের। রাণিপছন্দ আম বানেশ্বর বাজারে না ওঠার কারণ সম্পর্কে জানতে চাইলে আড়ৎদার সহ ব্যাবসায়ীরা জানান,গোপালভোগ, (হিমসাগর) খিরসাপাত আম নিয়েই ব্যস্ত চাষিরা।

রাণিপছন্দ আম আকৃতিতে ছোট হওয়ায় চাহিদা কম। কৃষকেরা এখনো বাজারে নিয়ে আসেনি, হয়তো পরিপক্ক হয়নি এখনো। বানিজ্যিক ভাবে না হওয়ায় এ আম বেশি উঠেনা। রাজশাহীর চাষিরা এই রানিপছন্দ আম নিজেরাই বেশি খেয়ে থাকে।

বানেশ্বর বাজারের এক ইজারাদার বলেন,এবছর আমের যত্ন অনেকটা প্রাকৃতিকভাবে নেয়া হয়েছে বলে চাষিরা জানিয়েছেন। তারপরও ভেজাল ও ফরমালিন বা ক্যামিকেল যুক্ত আম বাজারে দেখা য়ায় নি, ভালো আমে ভালো ব্যবসা।