একটি শক্তিশালী এবং দীর্ঘস্থায়ী পরমাণু চুক্তিতে পৌঁছাতে আমরা আন্তরিক: আমির আবদুল্লাহিয়ান

0
283

ইরানের পররাষ্ট্রমন্ত্রী আমির আবদুল্লাহিয়ান বলেছেন দীর্ঘস্থায়ী পরমাণু চুক্তির ব্যাপারে আমরা আন্তরিক। সুইজারল্যান্ডে অনুষ্ঠিত দাভোস সম্মেলনের অবকাশে মার্কিন টিভি চ্যঅনেল সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি আরও বলেন: একটি শক্তিশালী চুক্তির জন্য কূটনীতির সকল দুয়ার খোলা থাকবে।

বাইডেন সরকার ইরানের বিরুদ্ধে ট্রাম্পের সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতির সমালোচনা করলেও ইরান-বিরোধী নিষেধাজ্ঞা অব্যাহত রেখেছে। বিশেষজ্ঞদের মতে ভিয়েনা আলোচনার পাশাপাশি ইরানের ওপর ওই বিদ্বেষী নিষেধাজ্ঞা চালু রাখা হলে চলমান আলোচনা প্রক্রিয়া ক্ষতিগ্রস্ত হতে পারে।

আবদুল্লাহিয়ান আরও বলেন: পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের জন্য আমরা সম্প্রতি নতুন প্রস্তাব উত্থাপন করেছি। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের উচিত সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি বন্ধ করা। অথচ ভিয়েনা বৈঠক চলাকালে তিনি নতুন করে নিষেধাজ্ঞা দিয়েছেন। আমেরিকার সঙ্গে ইরানের সম্পর্কের বিষয়টি পুরোপুরি হোয়াইট হাউজের আচরণের ওপর নির্ভর করে বলে তিনি মন্তব্য করেন।

আবদুল্লাহিয়ান বলেন আমেরিকার ওপর আস্থা ও বিশ্বাস রাখার মতো আচরণগত কোনো পরিবর্তন আমরা এখনো লক্ষ্য করি নি। এখনও নিষেধাজ্ঞাসহ সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি চালু রয়েছে। ট্রাম্প সরকারের সঙ্গে বাইডেন সরকারের পার্থক্য দেখাতে হবে বলেও তিনি মন্তব্য করেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন: ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু চুক্তিতে ফেরার বিষয়টি আন্তর্জাতিক পর্যায়ে অর্থনৈতিক কর্মকাণ্ডে ইরানের প্রত্যাবর্তনের সঙ্গে সম্পর্কিত।-পার্সটুডে