সংসদীয় কমিটিতে কৃষি জমি (যথাযথ ব্যবহার ও সংরক্ষণ) বিল পর্যালোচনা

0
93

একাদশ জাতীয় সংসদের ‘বেসরকারী সদস্যদের বিল এবং বেসরকারি সদস্যদের সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত কমিটির সভায় কৃষি জমি (যথাযথ ব্যবহার ও সংরক্ষণ) বিল, ২০২২ পুঙ্খানুপুঙ্খভাবে পর্যালোচনা করা হয়েছে। কমিটির সভাপতি মো. আব্দুল মজিদ খানের সভাপতিত্বে আজ সংসদ ভবনে এ সভা অনুষ্ঠিত হয়।

বেসকারি সদস্য জাতীয় পার্টির বেগম রওশন আরা মান্নান ইতোপূর্বে সংসদে এ বিলটি উত্থাপন করলে তা এ সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। কমিটির সদস্য মো. মুজিবুল হক, সেলিম আলতাফ জর্জ এবং গ্লোরিয়া ঝর্ণা সরকার বৈঠকে অংশগ্রহণ করেন।

দেশের ক্রমবর্ধমান জনসংখ্যার চাহিদা পূরণের লক্ষে শিল্প কারখানা স্থাপন, রাস্তা-ঘাট নির্মাণ, অপরিকল্পিত আবাসন ও অন্যান্য স্থাপনা নির্মাণের ফলে কৃষি জমি দিন দিন হ্রাস পাওয়ায় প্রস্তাবিত বিলটি কার্যকর হলে কৃষি জমির ব্যবহার ও সংরক্ষণ করা সমীচীন হবে বলে কমিটিতে আশা প্রকাশ করা হয়। প্রস্তাবিত বিলটির মাধ্যমে দেশের ভূমি যথাযথা ব্যবহার ও কৃষি সম্পদ অর্জনে-সংরক্ষণে সহায়ক হবে।

সভায় বেসরকারি সদস্যদের বিল ও সিদ্ধান্ত প্রস্তাবের গুরুত্ব বিবেচনা করে কার্য-প্রণালী বিধি অনুসরণপূর্বক বিলটি আরো পরীক্ষা-নিরীক্ষা পূর্বক পরবর্তী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়। ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।