তাপদাহে পুড়ছে দিল্লি

0
81

ভারতের রাজধানী দিল্লি আবহাওয়া চরমভাবপন্ন; অর্থাৎ শীতের সময় হাড়কাঁপানো ঠাণ্ডা ও বছরের বাকি দিনগুলোতে গরমে নাভিশ্বাস ওঠে দিল্লি ও তার আশপাশের এলাকার বাসিন্দাদের।

মার্চ থেকেই চড়তে শুরু করে দিল্লি তাপমাত্রা, এপ্রিলে তা আরও বাড়ে; তবে চলতি বছর এপ্রিলে যে তাপমাত্রা লক্ষ্য করা গেছে দিল্লিতে, তা গত ১২ বছর বা এক যুগের মধ্যে সর্বোচ্চ।

ভারতের আবহাওয়া দপ্তর আইএমডি জানিয়েছে, চলতি বছরের এপ্রিলে দিল্লির অধিকাংশ এলাকায় প্রতিদিনই তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াসের ওপরে এবং গত ১৮ এপ্রিল ৪৩ দশমিক ৭ ডিগ্রিতে উঠেছিল তাপ।

দিল্লির দক্ষিণপশ্চিমাঞ্চলীয় শহর ও ভারতের অন্যতম অর্থনৈতিক ও প্রযুক্তি ব্যবসার কেন্দ্র গুরুগাঁওয়ের তাপমাত্রা ছিল আরও বেশি। শহরটিতে প্রতিদিনই তাপমাত্রা ছিল ৪৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।

দিল্লির ইতিহাসে এপ্রিল মাসে সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ১৯৪১ সালে। ওই বছর ২৯ এপ্রিল ৪৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল, যাকে এখনও এপ্রিল মাসের হিসেবে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হিসেবে বিবেচনা করা হয় দিল্লিতে।

ভারতের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, শিগগিরই এই তাপমাত্রা কমার কোনো সম্ভাবনা নেই, বরং সামনের তিন দিনে তা আও ২ ডিগ্রি বাড়তে পারে।

আইএমডি জানিয়েছে, আফগানিস্তান ও পাকিস্তানের ওপর দিয়ে বয়ে যাওয়া তাপ প্রবাহের প্রভাবে ভারতের উত্তরাঞলের রাজ্যগুলোতে বাড়ছে তাপমাত্রা। ইতোমধ্যে রাজস্থান, দিল্লি, হরিয়ানা, উত্তরপ্রদেশ ও ওড়িষায় তাপ প্রবাহ বিষয়ক সতর্কবার্তা জারি করেছে ভারতের আবহাওয়া দপ্তর।