পারস্য উপসাগর থেকে ২,০০,০০০ লিটার চোরাই তেলসহ জাহাজ আটক

0
105

পারস্য উপসাগর থেকে চুরি করা তেল বহন করে নিয়ে যাওয়ার সময় ২ লাখ লিটার তেলসহ একটি ট্যাংকার আটক করেছে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি। এই নিয়ে চলতি মাসে এ ধরনের তৃতীয় জাহাজ আটক করল ইরান। আইআরজিসি ঘোষণা দিয়েছে, পারস্য উপসাগর এখন আর চোরাকারবারীদের জন্য নিরাপদ কোনো স্থান নয়।

আইআরজিসির ২য় ন্যাভাল জোনের গণযোগাযোগ বিভাগের প্রধান কর্নেল গোলাম হোসেইন হোসেইনি বলেছেন, চোরাচালানকারী জাহাজটিকে এটির আট ক্রু’সহ আটক করে ইরানের দক্ষিণঞ্চলীয় বন্দরনগরী বুশেহরে নিয়ে আসা হয়েছে। আটক ব্যক্তিদের বিরুদ্ধে প্রয়োজনীয় তদন্ত ও বিচারিক প্রক্রিয়া শুরু করার জন্য তাদেরকে ইরানের বিচার বিভাগের কাছ হস্তান্তর করা হয়েছে।

কর্নের হোসেইনি জানান, বিদেশি পতাকাবাহী জাহাজটিকে জ্বালানী সরবরাহ করার চেষ্টা করার সময় পারস্য উপসাগর থেকে আরো পাঁচটি নৌকাও আটক করা হয়েছে। তবে আটক তেল ট্যাংকার বা অন্য পাঁচ নৌকা কোন দেশের সে তথ্য তিনি তদন্তের স্বার্থে প্রকাশ করেননি।

আইআরজিসি’র এই কর্মকর্তা বলেন, ইরানের জাতীয় উৎপাদন ও অর্থনীতি রক্ষা করার স্বার্থে সাগরে জ্বালানি স্মাগলিং বন্ধ করা তার বাহিনীর অন্যতম গুরুত্বপূর্ণ দায়িত্ব। তিনি আরো বলেন, পারস্য উপসাগর ও এর আশপাশের পানিসীমা আর কখনও স্মাগলার ও মুনাফাখোরদের জন্য নিরাপদ স্থান থাকবে না।#

পার্সটুডে