রাশিয়ার সঙ্গে ন্যাটোর সরাসরি সংঘাত এড়াতে জার্মান চ্যান্সেলরের হুঁশিয়ারি

0
127

জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, রাশিয়ার সঙ্গে ন্যাটো জোটের সরাসরি সংঘাত এড়িয়ে যেতে হবে, অন্যথায় তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হতে পারে। জার্মান বিখ্যাত ম্যাগাজিন দ্যার শ্পিগেলকে দেয়া সাক্ষাৎকারে এই হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

ইউক্রেনকে ভারী অস্ত্রশস্ত্র দেয়ার ক্ষেত্রে উদাসীনতার জন্য ওলাফ শোলজ দেশে-বিদেশে সমালোচনার মুখে রয়েছেন।

সাক্ষাৎকারে তিনি বলেন, “এই সংঘাত ন্যাটো জোট পর্যন্ত ছড়িয়ে পড়া ঠেকানোটাই আমার কাছে সর্বোচ্চ অগ্রাধিকার পাচ্ছে। এজন্য আমি জনমত জরিপকে গুরুত্ব দিই না কিংবা অন্য কারো তীর্যক মন্তব্যে খুব বেশি বিরক্ত হই না। এ ক্ষেত্রে ভুল হলে তার পারিণতি হবে নাটকীয়। এজন্য প্রতিটি পদক্ষেপ অত্যন্ত সতর্কতার সঙ্গে নিতে হবে এবং পারস্পরিক সমন্বয় থাকাটা জরুরি।”

জার্মান চ্যান্সেলর বলেন, তিনি এমন সংঘাত প্রতিরোধের চেষ্টা করে যাবেন যা পরিস্থিতিকে তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে নিয়ে যেতে পারে। কোনোভাবেই পরমাণু যুদ্ধ হতে দেয়া যাবে না বলেও তিনি মন্তব্য করেন। ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পরপরই রাশিয়ার কাছ থেকে গ্যাস আমদানি বন্ধ না করার বিষয়ে নিজের সিদ্ধান্তকে সমর্থন করে বক্তব্য দেন ওলাফ শোলজ। তিনি বলেন, “আমি কোনোভাবেই দেখছি না যে, গ্যাসের ওপর নিষেধাজ্ঞা দিলেই যুদ্ধ বন্ধ হবে। যদি পুতিন অর্থনৈতিক বিষয়ে খোলামেলা যুক্তি তর্কের ধার ধারতেন তাহলে তিনি কখনো এই যুদ্ধ শুরু করতেন না। দ্বিতীয়ত আপনারা এমনভাবে কাজ করছেন যেন অর্থের জন্য এই যুদ্ধ। বরং কঠিন অর্থনৈতিক সংকট এড়ানো, লাখ লাখ চাকরি হারানো এবং কারখানাগুলোর দরজা যাতে চিরতরে বন্ধ না হয় সেই প্রচেষ্টা চালানো জরুরি।”

এদিকে, সামরিক অভিযানের ৫৯তম দিনে আজ (শনিবার) রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তারা খারকিভ অঞ্চলের একটি বিমানঘাঁটিতে ইউক্রেনের একটি এসইউ-২৫ জঙ্গিবিমান ও তিনটি এমআই-৮ হেলিকপ্টার ধ্বংস করেছে। এছাড়া, মারিওপলের আজভস্তাল ইস্পাত কারখানার ওপর রুশ সেনারা জোরদার হামলার চেষ্টা করছে।-পার্সটুডে