তীব্র গরমে যানজট বিষফোঁড়া

0
160

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার: পবিত্র রমজানেও দূষিত বাতাস, প্রচণ্ড তাপদাহ ও দীর্ঘ যানজটে নাস্তানাবুদ নগরবাসী। তীব্র গরমে দীর্ঘক্ষণ যানবাহনের ভেতরে থাকা যাত্রীদের জন্য হয়ে উঠছে বিষফোঁড়া। জীবন-জীবিকার তাগিদের ঘর থেকে বের হওয়া অধিকাংশ মানুষের নষ্ট হচ্ছে ঘণ্টার পর ঘণ্টা সময়। অসহনীয় এ যন্ত্রণা থেকে নগরবাসীকে মুক্ত করতে সমস্যা চিহ্নিত করার পাশপাশি তা সমাধানের জন্য সরকারকে আরও কঠোর হতে হবে বলে মনে করছেন বিশ্লেষকরা। নইলে কোনোভাবেই যানজট নিয়ন্ত্রণ সম্ভব নয়।

গতকাল রাজধানী ঘুরে দেখা যায়,ফার্মগেট থেকে বাংলামোটর পর্যন্ত রাস্তার দুই পাশেই প্রাইভেটকার, সিএনজিচালিত অটোরিকশা ও গণপরিবহনের দীর্ঘ লাইন। একই অবস্থা পান্থপথ সিগন্যাল থেকে কারওয়ান বাজার মোড় পর্যন্ত। কিছু সময় পর পর সিগন্যাল ছাড়লে দ্রুত গতীতে গন্তব্যে পৌঁছানোর প্রতিযোগিতা চালকদের।

তাদের অসুস্থ প্রতিযোগিতার কারণে যানজটের লাইন দীর্ঘ হতে দেখা গেছে। যদিও যানজট নিয়ন্ত্রণে কঠোর পরিশ্রম করছেন ট্রাফিক পুলিশের সদস্যরা। তারা যানজট মুক্ত রাখার জন্য সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কিন্তু কোনোভাবেই যানজট নিয়ন্ত্রণে রাখা যাচ্ছে না।

একই অবস্থা সায়েন্সল্যাব হয়ে শাহবাগ, মৎস্য ভবন, পল্টন ও গুলিস্তান পর্যন্ত। সেখানেও যানজটে সাধারণ মানুষের ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় নষ্ট হয়েছে। গতকাল যানজটে আরও ভয়াবহ ছিল হাজিপাড়া পেট্রোল পাম্প থেকে যমুনা ফিউচার পার্ক পর্যন্ত। প্রচণ্ড গরমের মধ্যেও রাস্তার দুই পাশে যানজটের দীর্ঘ লাইন দেখা গেছে। জীবন-জীবিকার তাগিদে যারা ঘর থেকে বের হয়েছেন, তাদের সবার কমবেশি রাস্তার যানজটের পাশিপাশি গরমের ভোগান্তিতে পড়তে হয়েছে।

রাজধানীর মধ্যে বাড্ডা থেকে মতিঝিল নিজ কর্মস্থনে যাচ্ছিলেন সুজন ইসলাম নামে এক ব্যক্তি। তিনি নয়াদেশকে বলেন, গাড়ি চলাচল স্বাভাবিক থাকলে আমার বাসা থেকে অফিস মাত্র ২০ থেকে ৩০ মিনিট সময় লাগে। কিন্তু দীর্ঘ যানজটের কারণে ঘণ্টার পর ঘণ্টা রাস্তার মধ্যে বসে আছি। যেমন গরম, তেমন যানজট। এর পর আবার বাসে উঠতে আলাদাভাবে যুদ্ধ করতে হয়। মন চায় না আর রাস্তায় বের হই। গাবতলী থেকে গুলিস্তান যাচ্ছিলেন আরিফুল ইসলাম।

তিনি নয়াদেশকে বলেন, সকাল ১০টার দিকে বাসে উঠেছি। দুই ঘণ্টায় পল্টন এসেছি। যে কাজের জন্য এসেছিলাম রাস্তায় বেশি সময় লাগায় হয়তো কাজটা আজ আর হবে না। এক ঘণ্টা সময় ব্যয় করে বিমানবন্দর থেকে মহাখালী এসেছেন মিন্টু সরকার। তার গন্তব্য গুলিস্তান।

জানতে চাইলে তিনি নয়াদেশকে বলেন, একদিকে গরম, অন্যদিকে যানজট। এমন অবস্থায় বাসে বসে থাকতে আর ভালো লাগছে না। তবুও অপেক্ষা করছি। কারণ হাঁটা ছাড়া বিকল্প কোনো পথ নেই। উপায় না দেখে মহাখালী থেকে মগবাজার পর্যন্ত হেঁটে আসেন তিনি।

খোঁজখবর নিয়ে জানা যায়, রাজধানীবাসীর জন্য যানজট এখন নিত্যদিনের সঙ্গী। দিন দিন যেন পরিস্থিতি আরও খারাপের দিকে যাচ্ছে। এমন পরিস্থিতির জন্য দায়ী রাজধানীর ফুটপাত দখল, রাস্তা অবৈধ হকার, অবৈধ পার্কিং, রিকশা, ব্যাটারিচালিত রিকশা, সিএনজিচালিত অটোরিকশা ও গণপরিবহন চালকদের অসুস্থ প্রতিযোগিতা। অলিগলি থেকে বেরিয়ে নগরের প্রধান সড়কগুলো দখলে রাখছে শত শত রিকশা-ভ্যান। তারা নির্ধারিত সময়ে গন্তব্য পৌঁছাতে উল্টো পথে যাচ্ছে দেদার। ফলে ভোগান্তিতে পড়ছেন ওই লেনে চলাচলকারীরা।

নয়া পল্টন এলাকায় জুবায়ের নামে এক রিকশাচালক উল্টো পথে যাচ্ছিলেন। নির্ধারিত পথ রেখে উল্টো পথে কেন যাচ্ছেন এমন প্রশ্নের জবাবে তিনি নয়াদেশকে বলেন, ওই পাশে (তার লেনে) অনেক জ্যাম। দীর্ঘ সময় ধরে সিগন্যাল পড়েছে। তাই এ পাশ (উল্টো) দিয়ে যাচ্ছি। দিন যত যাচ্ছে যানজটের তীব্রতা তত বাড়ছে। অথচ সরকারের পক্ষ থেকে যানজট নিরসনের জন্য কোনো পদক্ষেপ গ্রহণের বিষয় লক্ষ করা যাচ্ছে না। তীব্র যানজট ও গরমে অতিষ্ঠ নগরবাসী দুঃসহ যন্ত্রণা যেন ভাগ্যের লিখন হিসেবেই মেনে নিয়েছেন।

যানজটের কবলে পড়ে ভোগান্তিতে পড়েছেন পথচারীরা। রোজা রেখে পায়ে হেঁটেই গন্তব্যে যাচ্ছেন সাধারণ মানুষ। আর মাত্র কদিন বাকি আসন্ন ঈদুল ফিতরের। ঈদকে সামনে রেখে রাজধানীর যানজট আরও বৃদ্ধি পাবে বলে আশঙ্কা করা হচ্ছে। তাই নগরবাসীর যানজটের ভোগান্তি কমাতে ব্যাপক কর্মপরিকল্পনা গ্রহণ করতে হবে বলে মনে করছেন অনেকে।

জানতে চাইলে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগের সভাপতি হানিফ খোকন নয়াদেশ কে বলেন, ‘রাজধানীতে প্রতিদিন রিকশা, ব্যাটারিচালিত রিকশা, সিএনজিচালিত অটোরিকশা, প্রভাইভেটকার ও মোটরসাইকেল বৃদ্ধি পাচ্ছে। ফুটপাত দখল হয়ে যাচ্ছে, রাস্তা দখল করে অবৈধ হকাররা বসছে, যেখানে সেখানে অবৈধ পার্কিং করা হচ্ছে। এগুলোর বিরুদ্ধে কিন্তু সরকার কার্যকর পদক্ষেপ গ্রহণ করেনি। ঢাকার যানজট নিয়ন্ত্রণে এগুলোর বিরুদ্ধে সরকারের কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে। এটা নিয়ন্ত্রণে সরকারকে শুধু আইন করলেই চলবে না, সেই আইন বাস্তবায়ন করতে হবে। নইলে কোনোভাবেই যানজট নিয়ন্ত্রণ সম্ভব নয়।’

তিনি আরও বলেন, ‘ঢাকায় প্রয়োজনের তুলনায় বাস অনেক কম। ব্যক্তিগত গাড়িতেই যানজট বৃদ্ধি পাচ্ছে।