শ্রীনগরে সূর্যমূখী চাষে আগ্রহ বাড়ছে

0
120
শ্রীনগরে সূর্যমূখী ফুল চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: মুন্সীগঞ্জের শ্রীনগরে সূর্যমূখী ফুল চাষে কৃষকের আগ্রহ বাড়ছে। সূর্যমুখীর দানাদার বীজ থেকে উৎপাদীত তেলের চাহিদা দিনদিন বাড়ায় অনেকেই এচাষে আগ্রহী হচ্ছেন। প্রায় ১২০ দিনের চাষে সূর্যমূখীর ফুল থেকে পরিপক্ক বীজ উৎপাদন সম্ভব। উৎপাদীত প্রতিকেজি বীজ থেকে প্রায় ৪০০ মিলি গ্রাম ভোজ্যতেল পাওয়া যায়। বর্তমানে প্রতিমণ সূর্যমূখীর বীজের বাজারদর ৩৫০০ থেকে ৪০০০ হাজার টাকা।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার আটপাড়া, বাড়ৈখালীর ও তন্তর এলাকায় বেশ কিছু জমিতে বীজ উৎপাদনের লক্ষ্যে সূর্যমূখী ফুলের চাষ করা হচ্ছে। জমিতে সারি সারি গাছে অসংখ্য সূর্যমূখী ফুলে ঢাকা পড়েছে। গোলাকার এসব হলুদ ও খয়রি লাল বর্ণের সূর্যমূখী ফুল তার নিজস্ব সৌন্দর্য তুলে ধরেছে। অপরূপ সৌন্দর্য মানুষের নজর কেরে নিচ্ছে তার আপন ভুবনে। লক্ষ্য করা যায়, উপজেলার বাড়ৈগাঁকল্লিগাঁও সড়কের পাশে সূর্যমূখী ফুলের জমি পরিচর্যা করছেন এক কৃষক।

ওই এলাকার মিজানুর রহমান জানান, প্রায় ৭৮ শতাংশ জমিতে সূর্যমূখীর চাষ করেছেন। গাছে ফুল এসেছে। ফুলে বীজ পরিপক্ক হচ্ছে। তবে ঝড় বৃষ্টির কারণে দুশ্চিন্তা করছেন। দ্বিতীয় বারের মত সূর্যমূখীর চাষ করছেন। গতবার এচাষে লাভবান হয়েছেন তিনি। উপজেলা কৃষি অফিস থেকে সূর্যমূখীর বীজ দেওয়া হয়েছে জানান তিনি।

শ্রীনগর উপজেলা কৃষি অফিসার শান্তনা রানী জানান, উপজেলায় এ বছর ৫ হেক্টর জমিতে সূর্যমূখী ফুলের চাষ করা হচ্ছে। এচাষে কৃষকদের আগ্রহী করার লক্ষ্যে প্রণোদনার আওতায় বিনামূল্যে বীজ ও সার দেওয়া হয়েছে।