মারিওপোলের পতন হয়েছে তার প্রমাণ নেই: বাইডেন

0
198

ইউক্রেনের মারিউপোল পুরোপুরি পতন হয়েছে তার প্রমাণ নেই বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। রাশিয়ার মারিওপোল দখলের দাবিকে ‘সন্দেহজনক’ হিসেবে দেখছেন তিনি। তিনি বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের বন্দরনগরী মারিউপোলের পতনের দাবি করলেও শতাধিক ইউক্রেনের সেনারা মারিওপোলের একটি ইস্পাত কারখানায় অবরুদ্ধ রয়েছেন।

আজভস্টাল আয়রন অ্যান্ড স্টিল ওয়ার্ক নামের চার বর্গমাইলের মারিউপোলের ওই ইস্পাত কারখানায় ৫০০ আহত সেনা এবং কয়েক শ বেসামরিক নারী-পুরুষ আশ্রয় নিয়ে আছেন বলে জানা গেছে। রাশিয়ার পক্ষ থেকে সেখানে থাকা ইউক্রেনের সেনাদের দুই দফা আত্মসমর্পণের সময় বেঁধে দেওয়া হলেও তারা লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

এদিকে চলমান উত্তেজনার মধ্যেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের জন্য অতিরিক্ত আরও ৮০০ মিলিয়ন ডলারের নিরাপত্তা সহায়তা প্যাকেজ ঘোষণা করেছেন।

ইউক্রেনকে সাহায্যের জন্য যুক্তরাষ্ট্রের ৮০০ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণার ঠিক এক সপ্তাহ পর গতকাল এই ঘোষণা দেওয়া হয়। প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, এই প্যাকেজের মধ্যে ভারী অস্ত্র, কয়েক ডজন দূরপাল্লার ক্ষেপণাস্ত্র, গোলাবারুদ এবং আরও কৌশলগত ড্রোন অন্তর্ভুক্ত থাকবে।