চার শিক্ষার্থীর পাঠদানে ১৪ জন শিক্ষক-কর্মচারী

0
307

পটুয়াখালী জেলা প্রতিনিধিঃ মির্জাগঞ্জের ১৯৮৫ সালে স্থাপিত পিঁপড়াখালী ইসলামাবাদ মোহাম্মাদিয়া দাখিল মাদ্রাসা। শিক্ষক – কর্মচারী আছে।মাস শেষে নির্দিষ্ট স্কেলে বেতন পাচ্ছেন তারা। নেই ছাত্র ছাত্রী । শিক্ষক-শিক্ষার্থীদের জন্য শ্রেনিকক্ষে নেই বসার চেয়ার-টেবিল, বেঞ্চ। দেখে মনে হয় যেন পরিত্যক্ত পুরানো কোন ঘর। এভাবে চলে আসছে বছরের পর বছর। প্রতিদিন শিক্ষকরা এসে কেবল মাত্র হাজিরা খাতায় স্বাক্ষর করেই চলে যান।বলে যানান এলাকাবাসী।

এলাকাবাসী জানায় ছাত্র ছাত্রী নেই বললেই চলে কয়েকজন শিক্ষক এসে কিছুক্ষন পরেই চলে জায়। এই হলো শিক্ষকের শিক্ষা তারাও কি করবে ছাত্র ছাত্রীই তো নেই তাদেরই বা দোষ কোথায় ? মাদ্রাসা সুত্রে জানাযায়, ১৯৮৫ সালে মাদ্রাসাটি প্রতিষ্ঠিত হয়।এখানে মোট ১৪জন শিক্ষক – কর্মচারী আছেন। ইবতেদায়ী থেকে দাখিল পর্যন্ত রয়েছে দশ টি শ্রেনি কক্ষ। খাতা কলমে রয়েছে ১৫৪ জন শিক্ষার্থী। কিন্তু অবিশ্বাস্য হলেও সরেজমিনে দেখা মিলে ইবতেদায়ী ১ম ও ২য় শ্রেনিতে উপস্থিত ৪ জন শিক্ষার্থী। বাকী শ্রেনিকক্ষগুলো রয়েছে শিক্ষার্থী শূন্য। শ্রেণি কক্ষতে নেই বসার কোন বেঞ্চ বা চেয়ার টেবিল।

এসব বিষয়ে মাদ্রাসার সুপার মাওলানা মোঃ গোলাম মোস্তাফা বলেন, উপরের শ্রেনির বেশির ভাগই শিক্ষার্থীই অন্য এলাকার। দূরত্ব হওয়া তারা ক্লাসে আসে না। শুধু পরীক্ষায় অংশগ্রহন করেন। মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি মোঃ জালাল উদ্দীন বেপারি দীর্ঘদিন ঢাকায় থাকলেও তার সাথে যোগাযোগ করা জাইনি।

উপজেলা একাডেমি সুপারভাইজার মোঃ মোস্তাফিজুর রহমান বলেন, মাদ্রাসাটি পরিদর্শন করে দেখা হবে। এব্যাপারে পটুয়াখালী জেলা শিক্ষা কর্মকর্তা মোঃ বলেন, তদন্ত্ম করে ব্যবস্থা গ্রহন করা হবে।