ধামরাই চৌহাট বংশী নদীর তীরে গঙ্গা স্নানোৎসব ও ৪দিন ব্যাপী মেলা শুরু

0
85

রনজিত কুমার পাল বাবু ঢাকা জেলা প্রতিনিধি: হাজার হাজার পূর্নার্থীর আগমনে মুখরিত হয়ে উঠেছিল ধামরাই সদর থেকে পয়ত্রিশ কিঃমিঃ দূরে চৌহাট ইউনিয়নের বংশী নদীর তীর। দুই শতাব্দি কাল ধরে চলে আসা হিন্দু ধর্মাবলম্বীদের গঙ্গা স্নান উৎসব ও ৪ দিন ব্যাপী মেলা শনিবার থেকে শুরু হয়েছে।শেষ হবে আগামী মঙ্গলবার।

প্রতি বছরের মতো এবারও বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার পুণ্যার্থী যোগ দেয় এ গঙ্গা স্নান উৎসব ও মেলায়। মেলাঙ্গন ঘিরে বসেছে দুই শতাধিক বিভিন্ন ধরনের ছোট বড় ষ্টল। মেলায় সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা হয়েছে বলে জানান স্থানীয় চৌহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পারভীন হাসান প্রীতি ।তিনি বলেন পুলিশ মেলায় সার্বক্ষনিক নিয়োজিত আছেন।

পাপ পরিত্রাণের জন্য ও দেশ, জাতির মঙ্গল কামনায় আজ শনিবার ভোর থেকে হিন্দু সম্প্রদায়ের নারী-পুরুষরা এ বংশী নদীতে ফল,কলা-চিনি ছিটিয়ে ও দুধ ঢেলে স্নান করে মনো বাসনা পূর্নাথে প্রার্থনা পর্ব শেষ করে। চৌহাট কালি মন্দিরে।

আগত ভক্তদের মাঝে খিচুরি প্রসাদ বিতরন করা হয়। মেলা শুরু হয় অষ্টমী স্নান উৎসবের দিন থেকেই।মেলায় গ্রামীন বাশ বেত ,চুড়ি ,মিষ্টি, খাবারের দোকান নাগর দোলা সহ বিভিন্ন ধরনের ষ্টল বসেছে।

টাঙ্গাইল থেকে আসা সুদীপ চক্রবর্তী বলেন পাপ থেকে পরিত্রান পেতে আত্ম শুদ্ধি পেতে ও দেহ মনকে পবিত্র করার জন্য এই গঙ্গা স্নান করা হয়। পবিত্র এই উৎসবে একে অপরের প্রতি ভালবাসা সৃষ্টি করে। সয়ং ভগবান দেবাদিদেব মহাদেবও এই গঙ্গা স্নান করেছেন ।

এর পর তীরে উঠে বস্ত্র পরিবর্তন করে মন্দিরে পুজা পর্ব সম্পন্ন করেন ভক্তরা।পরে মুড়ি,পায়ড়ার ছাতু, দই,মিষ্টি,বিন্নি খাদ্যসহ সারাদিন তারা নিরামিষ খাবার গ্রহন করে। আর এ স্নান উৎসব উপলক্ষে চৌহাট বংশী নদীর অববাহিকায় বসছে ৪ দিনব্যাপী মেলা।এ মেলা ও স্নান উৎসবে শুধু ধামরাই নয়,পাশের মির্জাপুর,নাগরপুর,মানিকগঞ্জের সাটুরিয়াসহ দেশের বিভিন্ন স্থান থেকে হাজার হাজার মানুষের সমাগম ঘটেছে।

চৌহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পারভীন হাসান প্রীতি বলেন,মেলা ও স্নান উৎসব হিন্দু সম্প্রদায়ের হলেও মুসলমানদের উপস্থিতি থাকে বেশি। প্রতি বছরের মতো এবারো মেলায় পুতুল নাচ,চড়ক,বেদেনীদের চুরির দোকানসহ প্রায় পাঁচ শতাধিক স্টল বসেছে। তিনি আরো বলেন মেলাঙ্গনে স্নানোৎসব সুন্দর ভাবে সম্পন্ন করার জন্য নদীর তীরে একটি বড় ধরনের ঘাটলা নির্মান করা হয়েছে। আগামীতে মহিলাদের স্নান কার্য শেষে পোশাক পরিবর্তনের জন্য আলাদা ব্যবস্থা করা হবে।