তেল আবিবে ২ ইসরাইলি নিহত; ফিলিস্তিনি সংগঠনগুলোর উল্লাস

0
107

ইসরাইলের রাজধানী তেল আবিবের কেন্দ্রস্থলে এক গুলিবর্ষণের ঘটনায় অন্তত দুই ইহুদিবাদী নিহত ও অপর আটজন আহত হয়েছে। বৃহস্পতিবার রাতে নগরীর ডিজেঙ্গফ সড়কে এ ঘটনা ঘটে। ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলনগুলো এই ‘বীরোচিত অভিযানে’ উল্লাস প্রকাশ করেছে।

ইসরাইলি পুলিশের মুখপাত্র এলি লেভি গুলিবর্ষণের পরপরই ১৩ নম্বর ইসরাইলি টিভি চ্যানেলকে বলেন, “হামলাকারী ব্যক্তি অত্যন্ত কাছে থেকে গুলি চালিয়ে দৌড়ে পালিয়ে গেছে।” তেল আবিবের ইচিলভ হাসপাতাল জানিয়েছে, গুলিতে আহত ১০ ব্যক্তিকে সেখানে ভর্তি করার পর দু’জনের মৃত্যু হয়েছে।আহত আটজনের মধ্যে চারজনের অবস্থা আশঙ্কাজনক।

টেলিভিশনে ইসরাইলি সশস্ত্র অফিসারদেরকে একটি বাণিজ্যিক সড়ক ও এর পার্শ্ববর্তী সংযোগ সড়কগুলোতে হামলাকারী ব্যক্তিকে ধরার জন্য দৌড়াতে দেখা গেছে। এ সময় আকাশে ইসরাইলি পুলিশের একটি হেলিকপ্টারকে টহল দিতে দেখা যায়।অ্যাম্বুলেন্স ও ফায়ার সার্ভিসসহ জরুরি বিভাগের বিভিন্ন যানবাহনকে ঘটনাস্থলে ছুটে যেতে দেখা যায় এবং পুলিশ স্থানীয় অধিবাসীদেরকে নিজ নিজ ঘরে থাকার আহ্বান জানায়।

কোনো ব্যক্তি বা গোষ্ঠী এ হামলার দায়িত্ব স্বীকার করেনি। অবশ্য ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলনগুলো সম্প্রতি দখলদার ইসরাইলের বিরুদ্ধে প্রতিশোধমূলক হামলা জোরদার করেছে। গত ২২ মার্চ থেকে এ পর্যন্ত তাদের ধারাবাহিক অভিযানে অন্তত ১১ ইসরাইলি নিহত হয়েছে। এ সময় আট ফিলিস্তিনীও শহীদ হন।

ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলনগুলোর যৌথ সংগঠন ‘পুপ্যুলার রেসিস্ট্যান্স কমিটি’ বা পিআরসি এই ‘বীরোচিত অভিযানে’ উল্লাস প্রকাশ করে বলেছে, এই অভিযানে ইহুদিবাদীরা দিশেহারা হয়েছে এবং তাদের ভঙ্গুর অব্স্থা ও দুর্বলতা ফুটে উঠেছে। পিআরসি এক বিবৃতিতে বলেছে, এই অভিযানে ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদের শক্তিমত্তা ও সামর্থ্য প্রমাণিত হয়েছে এবং দখলদার শত্রুর মূলকেন্দ্রে তাদের আঘাত হানার সক্ষমতা ফুটে উঠেছে। -পার্সটুডে