টস হেরে বোলিংয়ে বাংলাদেশ

0
112

পোর্ট এলিজাবেথে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে টস হেরে প্রথমে বোলিংয়ে সফরকারী বাংলাদেশ।

ডারবানে সিরিজের প্রথম টেস্টের একাদশ থেকে দু’টি পরিবর্তন এনেছে বাংলাদেশ। ওপেনার সাদমান ইসলামের জায়গায় তামিম ইকবাল ও ইনজুরিতে পড়া পেসার তাসকিন আহমেদের পরিবর্তে একাদশে সুযোগ পেয়েছেন স্পিনার তাইজুল ইসলাম। তবে দক্ষিণ আফ্রিকার একাদশে কোন পরিবর্তন হয়নি।

ডারবানে সিরিজের প্রথম টেস্ট ২২০ রানের বড় ব্যবধানে হারে বাংলাদেশ। ফলে সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে টাইগাররা। সিরিজটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অর্ন্তভুক্ত।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ৫ ম্যাচ খেলে ১ জয় ও ৪ হারে ১২ পয়েন্ট নিয়ে নয় দলের মধ্যে টেবিলের অষ্টমস্থানে আছে বাংলাদেশ। আর ৬ খেলায় ৪ জয় ও ২ হারে ৪৮ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে দক্ষিণ আফ্রিকা।

এখন পর্যন্ত দক্ষিণ আফ্রিকার মাটিতে ৭টি টেস্ট খেলেছে বাংলাদেশ। সবগুলোতেই হেরেছে। এরমধ্যে পাঁচটিতেই ইনিংস ব্যবধানে হার ছিলো টাইগারদের।

টেস্ট সিরিজের আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিলো বাংলাদেশ।

বাংলাদেশ একাদশ
মোমিনুল হক (অধিনায়ক), মাহমুদুল হাসান জয়, তামিম ইকবাল, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, লিটন দাস (উইকেটরক্ষক), ইয়াসির আলি চৌধুরি, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, এবাদত হোসেন ও সৈয়দ খালেদ আহমেদ।

দক্ষিণ আফ্রিকা একাদশ
ডিন এলগার (অধিনায়ক), সারেল এরউই, কিগান পিটারসেন, তেম্বা বাভুমা, রায়ান রিকেলটন, কাইল ভেরেনি (উইকেটরক্ষক), উইয়ান মুল্ডার, কেশভ মহারাজ, সাইমন হার্মার, লিজাড উইলিয়ামস ও ডুয়ানে অলিভিয়ের।