টমেটো চাষে কৃষকের মুুখে হাসি

0
112

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: মুন্সীগঞ্জের শ্রীনগরে টমেটো চাষে অধিক লাভবানে কৃষককের মুখে হাসি ফুটেছে। শীতকালীন আগাম টমেটোর বাজার থেকে এ পর্যন্ত ফসলের কাঙ্খিত দাম পাচ্ছেন তারা। টমেটোর শেষ মৌসুমে এসেও কৃষকের উৎপাদিত প্রতিকেজি টমেটো গড়ে ১৫ থেকে ২০ টাকা দরে বিক্রি করতে পেরে খুশি। স্থানীয় খুচরা বাজারগুলোতে রিষ্টপুষ্ট সু-স্বাদু এসব টমেটোর কেজি বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা করে। এছাড় এবার সবজির বাজার চাঙ্গা থাকায় এ অ লের টমেটোসহ অন্যান্য সবজি চাষিরা সবজির আবাদ করে অধিক মুনাফা আয় করছেন। স্থানীয় কৃষি অফিস সূত্রমতে জানা যায়, অল্প খরচে অধিক লাভজনক হওয়ায় টমেটো চাষে মানুষের আগ্রহ বাড়ছে। মৌসুমি সবজি চাষে কৃষকদের সার্বিক পরামর্শ দেওয়া হয়।

উপজেলার বাড়ৈখালী, কুকুটিয়া, আটপাড়াসহ বিভিন্ন স্থান ঘুরে লক্ষ্য করা যায়, হাইটম, দিপারী ও বাহুবালী হাইব্রিড জাতের টমেটোর চাষ বেশী করা হয়েছে। স্থানীয় বাজারে প্রতি কেজিতে ৬-৮টি টমেটো পাওয়া যাচ্ছে। গোলাকার অপেল সাইজের এসব টমেটো ক্রেতাদের চাহিদার শীর্ষে। শ্রীনগর বাজারের কয়েকজন সবজি বিক্রেতা জানায়, টমেটোর সিজন প্রায় শেষ হয়ে আসছে। স্থানীয় চাষিদের কাছ থেকে কিছুটা কমদামে এসব টমেটো সংগ্রহ করছেন। তাই রাজধানীসহ অন্যান্য বাজারের তুলনায় এখানে টমেটোর কেজিতে ৫ থেকে ১০ টাকা কমে বিক্রি করতে পারছেন তারা।

জানা গেছে, প্রতি ৪২ শতাংশ জমিতে সাড়ে ৩০০ থেকে সাড়ে ৪০০ মণ টমেটোর উৎপাদন হতে পারে। কৃষকের এ পরিমাণ টমেটো চাষে খরচ হয় ৩৫ থেকে ৫০ হাজার টাকা। উপজেলার বাড়ৈখালী এলাকার মহিউদ্দিন ও জহির জানায়, আড়িয়াল বিলের ভিটায় (৭০ শতাংশ) আগাম টমেটোর চাষ করে এ বছর অধিক লাভবান হয়েছেন । কৃষক বছরের জানুয়ারির দিকে পাইকারীভাবে প্রতিকেজি আগাম টমেটো বিক্রি করেছেন ৪০ টাকাদরে। অথচ গত মৌসুমে ৩ থেকে ৪ টাকা কেজিদরে চাষিদের টমেটো বিক্রি করতে হচ্ছে তাদের। টমেটোর বাজার না পাওয়ার অনেক কৃষক বাধ্য হয়েই ক্ষেতে টমেটো তুলেননি।

কুকুটিয়ার পাঁচলদিয়ার মোয়াজ্জেম হোসেন জানান, এ বছর প্রায় ৬০ শতাংশ জমিতে টমেটোর চাষ করে ভাল সারা পাচ্ছেন। গত মৌসুমে প্রায় ৬০০ মণ টমেটো বাজারজাত করেও তেমন সফলতা আসেনি। মো. সাইফুল বলেন, ক্ষেতে টমেটোর বাম্পার ফলন ও দাম ভালো পাচ্ছি। সব খরচ বাদে এ সিজনে টমেটো বিক্রি করে ২ লাখ টাকা আয় করেছেন। একই জমিতে টমেটোর সাথী ফসল হিসেবে তিনি এরই মধ্যে ধুন্দলের চারা রোপণ করছেন। জমিতে পানি আসার আগেই ধুন্দলের আবাদ শেষ করবেন। বিবন্দী এলাকার নিজাম শেখ বলেন, রমজান মাসজুড়ে ক্ষেতের টমেটোর বিক্রি করবেন। গড়ে দৈনিক ১০ থেকে ১২ ক্যারেট (প্রতি ক্যারেটে ২৫-৩০ কেজি) টমেটো বাজারজাত করছেন তিনি। বুধবার পর্যন্ত প্রায় ১১ টাকা কেজিদরে টমেটো বিক্রি করছেন। এ চাষে গত মৌসুমের লোকসান কাটিয়ে লাভের স্বপ্ন দেখছেন তিনি।