রোনাল্ডোর শেষ বিশ্বকাপ নিশ্চিত

0
118

নিজের শেষ বিশ্বকাপ হিসেবে কাতার বিশ্বকাপ খেলতে মনে প্রাণে চেয়েছিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। পর্তুগালকে ছাড়া বিশ্বকাপই হবে না বলে কথাও দিয়েছিলেন এ পর্তুগিজ তারকা। কথা রাখলেন তিনি। বিশ্বকাপ বাছাইয়ের ইউরোপীয় অঞ্চলের প্লে অফ ফাইনালে সতীর্থ ব্রুনো ফের্নান্দেজের জোড়া গোলে উত্তর মেসিডোনিয়াকে হরিয়েছে পর্তুগিজরা। এ জয়ে কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করল রোনাল্ডোর পর্তুগাল।

ম্যাচে প্রথম থেকেই জয়ের জন্য মরিয়া হয়ে খেলতে থাকে রোনাল্ডো-ফের্নান্দেজরা। ৩২ মিনিটে রোনাল্ডো পাস থেকে দারুণ এক শটে গোল করে দলতে এগিয়েনেন ব্রুনো ফের্নান্দেজ। ব্রুনোর সঙ্গে রোনাল্ডোর বোঝাপড়াটা বেশ। কারণ দুজনেই ম্যানচেস্টার ইউনাইটেডে কাঁধে কাঁধ মিলিয়ে খেলেন। দুজনেরই দুজনার গতি, দুর্বলতা, প্রতিভা সবই জানা। পরে একাধিক সুযোগ মিস করায় ১-০ তে এগিয়ে থেকেই বিরতিতে যায় পর্তুগাল।

বিরতির পর আক্রমণে না যেতে পারলেও নিজেদের রক্ষণভাগ সামলে রাখার প্রচেষ্টা চালিয়ে যায় নর্থ মেসিডোনিয়া। ৫৪তম মিনিটে জোটার করা ফাউল থেকে ফ্রি-কিক পায় দলটি। কিন্তু বার্দির করা শট ঠেকিয়ে দেন পর্তুগিজ ফরোয়ার্ড পেপে।

৬৫ মিনিটে জোটার বাড়ানো বলে ব্রুনো দারুণ এক ভলিতে পরাস্ত করেন গোলরক্ষক দিমিত্রেভস্কিকে। ২-০ গোলে এগিয়ে যায় পর্তুগাল। পরবর্তীতে আর কোনো গোল না হলে রেফারির শেষ বাঁশিতে বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করে ফের্নান্দো সান্তোসের দল।