১৫৪ রানে অল আউট দক্ষিণ আফ্রিকা

0
96

দক্ষিণ আফ্রিকায় ইতিহাস গড়ার দ্বারপ্রান্তে বাংলাদেশ। প্রথম ওয়ানডে জিতে সিরিজ জয়ের পথে অনেকটাই এগিয়েছিল টাইগাররা। দ্বিতীয় ওয়ানডেতে হারের পর তৃতীয় ওয়ানডেতে দারুণ বোলিংয়ে প্রোটিয়াদের মাত্র ১৫৪ রানে বেধে ফেলেছে টাইগাররা।

বল হাতে বাংলাদেশের সবচেয়ে সফল বোলার তাসকিন আহমেদ। তিনি একাই প্রোটিয়াদের ৫ উইকেট তুলে নিয়েছেন। এর মধ্যে দিয়ে ওয়ানডে ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো ৫ উইকেটের দেখা পেলেন তাসকিন। বাকি বোলারদের মধ্যে সাকিব আল হাসান দুটি, শরিফুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ নিয়েছেন একটি করে উইকেট।

এই ম্যাচে টস জিতে আগে ব্যাটিংয়ে সিদ্ধান্ত নিয়েছিল প্রোটিয়ারা। ব্যাটিংয়ে নেমে দারুণ শুরু পেয়েছিল তারা। যদিও কুইন্টন ডি কককে মাহমুদউল্লাহ রিয়াদের ক্যাচ বানিয়ে আউট করেছেন মেহেদী হাসান মিরাজ। ডি কক ৮ বলে ১২ করে আউট হয়েছেন। মিরাজকে লং অফের ওপর দিয়ে মারতে চেয়েছিলেন ডি কক। কিন্তু সেখানে ফিল্ডিংয়ে থাকা মাহমুদউল্লাহ সহজ ক্যাচ নিয়েছেন।

এরপর কাইল ভেরাইনেকে বোল্ড করে আউট করেছেন তাসকিন আহমেদ। এই স্পিড স্টারের অফ স্টাম্পের বাইরের বল ড্রাইভ করতে চেয়েছিলেন ভেরাইনে। কিন্তু তা ব্যাটের কানা ছুঁয়ে সোজা লাগে স্টাম্পে। ফলে ৯ রানেই ফিরতে হয়েছে তাকে।

পরের ওভারে বল করতে এসেই একপ্রান্ত আগলে রাখা মালানকে ৩৯ রানে উইকেটের পেছনে মুশফিকের ক্যাচ বানিয়ে আউট করেছেন এই পেসার। ব্যক্তিগত ২ রানে প্রোটিয়া অধিনায়ক টেম্বা বাভুমাকে এলবিডব্লিউ বানিয়েছেন সাকিব আল হাসান।

সাকিবের আবেদনে সারা দিয়ে আম্পায়ার আউট দিলেও রিভিউ নিয়েছিলেন বাভুমা। রিপ্লেতে দেখা যায় বল লেগ স্টাম্পে হিট করেছে। আম্পায়ার্স কলের কারণে মাঠ ছাড়তে হয়েছে বাভুমাকে। এরপর ৪ রান করা ডাসেনকে ফিরিয়ে বাংলাদেশ শিবিরে স্বস্তি ফেরান শরিফুল ইসলাম।

ওয়েইন পারনেলের বিকল্প হিসেবে খেলতে নামা ডোয়াইন প্রিটোরিয়াস শুরু থেকেই চড়াও হয়ে খেলছিলেন। তাকে মুশফিকের ক্যাচ বানান তাসকিন। এরপর ইনিংসের ২৯তম ওভারে এসে তিন বলের ব্যবধানে ডেভিড মিলার ও কাগিসো রাবাদাকে আউট করেন এই পেসার।

১৪ বল খেললেও রানের খাতা খোলার আগেই লুঙ্গি এনগিদিকে নিজের দ্বিতীয় শিকার বানিয়েছেন সাকিব। এই বাঁহাতি স্পিনারের ওপর চড়াও হতে গিয়ে লং অফে সাবস্টিটিউট ফিল্ডার নাজমুল হোসেন শান্তর হাতে ক্যাচ দিয়ে আউট হয়েছেন তিনি। মহারাজ ২৮ রান করে শেষদিকে রান আউট হলে অল আউট হয়ে যায় দক্ষিণ আফ্রিকা।