ইউক্রেন যুদ্ধে ১ কোটি মানুষ ঘরছাড়া : জাতিসংঘ

0
231

ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর থেকে এ পর্যন্ত ১ কোটি মানুষ ঘরছাড়া হয়েছেন বলে জানিয়েছেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার প্রধান।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি টুইটারে লেখেন, ধ্বংসাত্মক ইউক্রেনের যুদ্ধে ১ কোটি মানুষ বাড়ি ছেড়ে পালিয়ে গেছেন। তাদের মধ্যে কেউ দেশের ভেতরে বাস্তুচ্যুত হয়েছেন অথবা কেউ আবার অন্য দেশে শরণার্থী হিসেবে গিয়েছেন।

তিনি বলেন, বিশ্বের সর্বত্র যারা যুদ্ধ পরিচালনা করে তাদের দায়িত্বের মধ্যে পড়ে এসব বেসামরিক মানুষ, যারা তাদের বাড়িঘর ছেড়ে পালাতে বাধ্য হন।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, ২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরু হওয়ার পর থেকে প্রায় ৩৪ লাখ শরণার্থী ইউক্রেন ছেড়েছেন। তাদের মধ্যে প্রতিবেশী দেশ পোল্যান্ডে আশ্রয় নিয়েছেন ২০ লাখেরও বেশি মানুষ। রোমানিয়া আশ্রয় দিয়েছে ৫ লাখ ৩০ হাজারের কাছাকাছি শরণার্থী। এ ছাড়া মোলদোভায় ৩ লাখ ৬২ হাজারের বেশি মানুষ আশ্রয় নিয়েছে।

প্রায় ৬৫ লাখ মানুষ দেশটির অভ্যন্তরে বাস্তুচ্যুত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সদস্যপদের জন্য কয়েক বছর আগে আবেদন করে ইউক্রেন। মূলত, এ নিয়েই রাশিয়া ও ইউক্রেনের মধ্যে দ্বন্দ্ব শুরু হয়। এর মধ্যে ন্যাটো ইউক্রেনকে পূর্ণ সদস্যপদ না দিলেও ‘সহযোগী দেশ’ হিসেবে মনোনীত করায় দ্বন্দ্বের তীব্রতা আরও বাড়ে। ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন প্রত্যাহারে ইউক্রেনের ওপর চাপ প্রয়োগ করতে যুদ্ধ শুরুর দুই মাস আগ থেকেই ইউক্রেন সীমান্তে প্রায় দুই লাখ সেনা মোতায়েন রাখে মস্কো। কিন্তু এই কৌশল কোনো কাজে না আসায় গত ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুই ভূখণ্ড দনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় রাশিয়া। ঠিক তার দুদিন পর ২৪ তারিখ ইউক্রেনে সামরিক অভিযান শুরুর নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে।

যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত এবং রাশিয়ার ১৪ হাজার ৪০০ সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৮৪৭ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে। সূত্র : আল-জাজিরা