র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার নিয়ে যা বলল যুক্তরাষ্ট্র

0
102

র‌্যাব ও এর সাবেক-বর্তমান কর্মকর্তাদের উপর দেওয়া মার্কিন নিষেধাজ্ঞার ব্যাপারে বাংলাদেশ সফররত র‌্যাব ও এর সাবেক-বর্তমান কর্মকর্তাদের উপর দেওয়া মার্কিন নিষেধাজ্ঞার ব্যাপারে বাংলাদেশ সফররত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড বলেছেন, এটা ‘জটিল ও কঠিন’ বিষয়।

রোববার ঢাকায় দুই দেশের অংশীদারি সংলাপের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। র‌্যাব ও এর সাবেক-বর্তমান কর্মকর্তাদের উপর দেওয়া মার্কিন নিষেধাজ্ঞা সহসা উঠছে বলেই তার কথায় ইঙ্গিত পাওয়া গেছে। এবারের সংলাপে আলোচ্যসূচিতে না থাকলেও বাংলাদেশের পক্ষ থেকে র‌্যাবের উপর যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সুপারিশ করা হয়।

সংলাপ শেষে সাংবাদিকদের প্রশ্নে ভিক্টোরিয়া নুল্যান্ড বলেন, এটা নিঃসন্দেহে আজকের আলোচনার জটিল ও কঠিন বিষয়। আমরা এটা নিয়ে আলোচনা করেছি। তবে আমি বলতে পারি, আমাদের আলোচনার অনেক বিষয়ের মধ্যে এটা খুব কম সময়ই নিয়েছে।

তিনি আরও বলেন, আপনারা জানেন, র‌্যাবের কার্যক্রম, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, গুম নিয়ে আমাদের উদ্বেগ রয়েছে। এই প্রেক্ষাপটে আমরা বলতে পারি, গত তিন মাসে এসব বিষয় প্রতিকারের ক্ষেত্রে আমরা উন্নতি লক্ষ্য করেছি, যা পররাষ্ট্র সচিব মোমেন আজ খোলাসা করেছেন।

মার্কিন আন্ডার সেক্রেটারি বলেন, আমরা সরকারের পরিকল্পনাসহ একটি প্রতিবেদন পেয়েছি এবং এসব বিষয়ে কাজ করতে চাই। কারণ নিরাপত্তা ও সন্ত্রাসবাদ মোকাবেলায় সহযোগিতা গুরুত্বপূর্ণ। র‌্যাবের উপর নিষেধাজ্ঞা রেখে দুদেশের সম্পর্ক জোরদার করা কীভাবে সম্ভব প্রশ্ন করা হলে উত্তরে নুল্যান্ড বলেন, যখন মানবাধিকার ও মৌলিক আইনের লঙ্ঘন হয়, তখন যুক্তরাষ্ট্র কখনও চুপ করে থাকবে না।

তিনি বলেন, আমরা এটা নিয়ে আলোচনা করেছি এবং আলোচনা অব্যাহত রাখব। কারণ আইনশৃঙ্খলা ও সন্ত্রাসবাদ মোকাবেলায় আমাদের অব্যাহত সহযোগিতা গুরুত্বপূর্ণ। গত বছরের ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে যুক্তরাষ্ট্র ‘গুরুতর’ মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র্যাববের সাবেক মহাপরিচালক ও বর্তমান পুলিশ প্রধান বেনজীর আহমদসহ বাহিনীর সাত কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা আরোপ করে।