যাত্রী থেকে ড্রাইভিং সিটে সাকিব

0
128
ফাইল ছবি।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে ৬৪ বলে ৭৭ রানের নান্দনিক ইনিংস খেলেন বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান। কিন্তু তার ঐ ইনিংসের কোন সময়েই মানসিক বা শারীরিক ক্লান্তির কোনও লক্ষণ দেখা যায়নি। তার ইনিংসের সুবাদেই প্রথম ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৮ রানের ঐতিহাসিক জয় পায় বাংলাদেশ।

পুরোপুরি চাঙ্গাভাব নিয়ে সাকিব মাঠে নামতে পারবেন না কি-না, তা নিয়ে শঙ্কা ছিলো। কারন দক্ষিণ আফ্রিকা সিরিজের আগে বিরতির জন্য শারীরিক ও মানসিক ক্লান্তির কথা উল্লেখ করেছিলেন তিনি। শেষ মুর্হূতে দলের সাথে যোগ দেন তিনি। বিসিবি সভাপতি বলেছিলেন, সাকিব মানসিকভাবে বিপর্যস্ত এবং সিরিজ চলাকালীন বিরতি নিতে পারেন।

তাই ম্যাচে সাকিবের অর্ন্তভুক্ত নিয়ে উদ্বেগ ছিল। যদিও অধিনায়ক তামিম ইকবাল নিশ্চিত করেছিলেন, পুরো সিরিজের জন্য এই অলরাউন্ডারকে পাওয়া যাবে।

কিন্তু ম্যাচটি পুরো হৃদয় দিয়ে খেলেছেন সাকিব। তিনি দেখিয়েছেন, কি করতে পারেন তিনি। যখন তিনি পুরোপুরি চাঙ্গা হয়ে গেলেন। শুধুমাত্র দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজের সেরা ইনিংসটি খেলেননি তিনি। তরুণ ব্যাটার ইয়াসির আলির সাথে চতুর্থ উইকেটে ৮১ বলে ম্যাচ জয়ী ১১৫ রানের জুটি গড়েছিলেন সাকিব।

ইয়াসির বলেন, ‘যখন আমি সাকিব ভাইকে উইকেট সম্পর্কে জিজ্ঞাসা করি, তিনি আমাকে সরাসরি বলেছিলেন, এটি একটি খুব ভাল উইকেট। আপনি ৫-১০ বল খেললে বুঝতে পারবেন। তারপরে আপনি আপনার শট নিতে পারেন।’ আফগানিস্তানের বিপক্ষে ঘরের মাঠে সিরিজটি খারাপ যাওয়ায়, ইয়াসিরের জন্য এমন অনুপ্রেরণা সত্যিই গুরুত্বপূর্ণ ছিল। আফগানিস্তান সিরিজে নিজেও ফ্লপ ছিলেন সাকিব।

সিরিজ শেষে সাকিব জানান, দলে নিজেকে যাত্রীর মত মনে হয়েছে এবং শারীরিক ও মানসিকভাবে ক্লান্ত হয়ে পড়েছিলেন। এই কারণে দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকে বিরতি চাইছিলেন। বিরতি চাওয়ার জন্য তাকে কঠোরভাবে সমালোচিত হতে হযেছিলো, এমনকি বোর্ডের শীর্ষ সদস্যরাও তাকে নিয়ে সমালোচনা করেন। শেষ পর্যন্ত বিরতি পেয়েছিলেনও তিনি।

তবে মাঠে নেমেই নিজের জাত চিনিয়েছেন সাকিব। রাজার মত মাঠে ফিরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের টানা দ্বিতীয় জয়ে বড় ভূমিকা রাখেন সাকিব। ইংল্যান্ডে ২০১৯ বিশ্বকাপে দুই দলের মধ্যে আগের লড়াইয়ে সাকিব ৭৫ রান করে এবং একটি উইকেট নিয়েছিলেন। ঐ ম্যাচে বাংলাদেশ ২১ রানে হারিয়েছিলো প্রোটিয়াদের।

টানা দ্বিতীয়বার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন সাকিব। সাকিব বলেন, ‘৭-৮ বল কাটানোর পরই বুঝতে পেরেছি এটি একটি ভাল উইকেট। আমাদের ৩০০ এর কাছাকাছি স্কোর করতে হয়েছিলো। লিটন এবং তামিমের দারুন শুরু এনে দিয়েছিলেন। পুরানো বলকে আমাদের খেলতে হয়েছিলো।’

২৯ ওভার পর্যন্ত বাংলাদেশকে চেপে ধরেছিলো দক্ষিণ আফ্রিকা। তখন বাংলাদেশের রান ৩ উইকেটে ১২৪ ছিলো। কিন্তু ইয়াসির আলি-সাকিব জুটি খেলার গতিপথ পাল্টে দেন।

সাকিব বলেন, ‘ইয়াসির সত্যিই ভালো ব্যাটিং করেছে। তার এবং আমার জুটিটি গুরুত্বপূর্ণ ছিল। তার অনেক বেশি কৃতিত্ব আছে। বলের শাইন দ্রুত চলে যায়। প্রথম দশ ওভারে বল ততটা করছিল না। আমাদের হিসেব করে ঝুঁকি নিতে হয়েছে এবং আজ সেই ফল পাওয়া গিয়েছে।’

তিনি আরও বলেন, ‘বোলারদের সাহস দেয়া গুরুত্বপূর্ণ ছিল। অন্যথায় আমরা ২৬০-২৭০ রানে গিয়ে শেষ করতাম। আমরা জানতাম রাবাদা শেষ পর্যন্ত বল করবেন, তাই তাকে তাড়াতাড়ি আনতে হবে।’