৭ হাজার রুশ সেনা নিহত : নিউইয়র্ক টাইমস

0
94

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ শুরু হয়। চলমান যুদ্ধে ইউক্রেন অভিযানে তিন সপ্তাহের কম সময়ে রাশিয়ার সাত হাজার সেনা মারা গেছেন বলে জানিয়েছে নিউইয়র্ক টাইমস।

মার্কিন গোয়েন্দা কর্মকর্তার বরাত দিয়ে এ খবর জানিয়েছে গণমাধ্যমটি। যুক্তরাষ্ট্র গোয়েন্দারা জানিয়েছে, সাত হাজারের বেশি রুশ সেনা নিহত হয়েছে চলমান ইউক্রেন অভিযানে। ইরাক এবং আফগান অভিযানে ২০ বছরেও এত আমেরিকান সেনা নিহত হয়নি বলে দাবি মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদের।

ইউক্রেন অভিযানের রাশিয়ার দেড় লাখের বেশি সেনা অংশ নিয়েছেন।যুদ্ধে রাশিয়ার চার জেনারেলকে হত্যার দাবি করেছে ইউক্রেন।

এদিকে ১৬ মার্চ আল-জাজিরা ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানায়, চলমান যুদ্ধে ইউক্রেনে এখন পর্যন্ত রাশিয়ার প্রায় ১৩ হাজার ৮০০ সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। বুধবার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেওয়া এক পোস্টে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এই দাবি করেছেন।

আল-জাজিরা জানায়, ফেসবুক পোস্টে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, চলমান যুদ্ধে ইউক্রেনে রাশিয়ার ১৩ হাজার ৮০০ সৈন্য নিহত হয়েছে। এ ছাড়া ইউক্রেনের সৈন্যরা রাশিয়ার ৪৩০টি ট্যাংক, ৮৪টি বিমান, ১০৮টি হেলিকপ্টার, এক হাজার ৩৭৫টি সাঁজোয়া যান ও ১১টি ড্রোন ধ্বংস করেছে।

এতে বলা হয়েছে, এই পরিসংখ্যান আনুমানিক বলে জানানো হয়। এদিকে বুধবার (১৬ মার্চ) বিবিসি জানিয়েছে, যুদ্ধে ইউক্রেনের উত্তর পূর্বাঞ্চলীয় শহর খারকিভে এখন পর্যন্ত রুশ হামলায় ৫০০ জন নিহত হয়েছে বলে জানায় ইউক্রেনের জরুরি পরিষেবা বিভাগ।

খারকিভ ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর। গত কয়েক সপ্তাহ ধরে এই শহরটিতে রুশ বাহিনী তুমুল গোলাবর্ষণ করছে বলে প্রতিবেদনে বলা হয়েছে। এদিকে নেমিশলিয়ানস্ক জেলার বেশ কয়েকটি বহুতল অ্যাপার্টমেন্টে রাশিয়ার গোলার আঘাতে দুজন নিহত হয়েছে। এ তথ্য জানানো হয় জরুরি সেবা বিভাগের সর্বশেষ দৈনিক আপডেটে।

সূত্র: নিউইয়র্ক টাইমস, আলজাজিরা