রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী পালিত

0
110

মাহবুবুল আলম, শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি:- যথাযোগ্য মর্যাদায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন

আজ (১৭ মার্চ) বৃহস্পতিবার হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি, মহান মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ১০২তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী প্রশাসনিক ভবনে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের শুভ সূচনা করা হয়। এরপর বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর মহোদয়ের নেতৃত্বে শাহজাদপুর উপজেলা প্রাঙ্গণে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার জনাব মোঃ সোহরাব আলী, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ।

ভাইস-চ্যান্সেলর মহোদয় বলেন, শিশুদের প্রতি বঙ্গবন্ধুর অপার মমতা ছিল। রোকনুজ্জামান খান দাদাভাই প্রতিষ্ঠিত ‘কচি-কাঁচার মেলা’ ও কবি হাবিবুর রহমান প্রতিষ্ঠিত ‘খেলাঘর’ ছিল বঙ্গবন্ধুর প্রিয় সংগঠন। বঙ্গবন্ধু ১৯৭৪ খ্রিষ্টাব্দে শিশু অধিকার প্রতিষ্ঠায় আইন প্রণয়ন করেছিলেন। এর ১৫ বছর পর জাতিসংঘ শিশু অধিকার সনদ স্বাক্ষরিত হয়। বঙ্গবন্ধুর শিশুদের প্রতি এই মমত্ববোধের প্রকাশ দেখা যায় বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার ব্যক্তিত্বের প্রকাশে। আলোচনায় উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে বক্তব্য শেষ করেন। আলোচনা শেষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।