ইউক্রেনে ১০০ কোটি ডলারের অস্ত্র পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

0
266
ফাইল ছবি

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনে আরো ১০০ কোটি ডলারের অস্ত্র পাঠানোর ঘোষণা দিয়েছেন। বুধবার (১৬ মার্চ) ভার্চুয়ালি মার্কিন কংগ্রেসে দেয়া ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যুক্তরাষ্ট্রের কাছে আরো সাহায্য চাওয়ার পরই বাইডেন এ ঘোষণা দেন। খবর বিবিসির।

এসব অস্ত্রের মধ্যে রয়েছে ভূমি থেকে আকাশে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্র জ্যাভলিন দুই হাজার, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা স্টিংগার ৮০০টি, দুই কোটি রাউন্ড গোলাবারুদ, সাঁজোয়া যান বিধ্বংসী অস্ত্র ব্যবস্থা ৯ হাজার। এ ছাড়া ড্রোন, রাইফেল, পিস্তল, মেশিনগান, শটগান, রকেট ও গ্রেনেড লাঞ্চার পাঠানো হবে।

জো বাইডেন বলেন, ইউক্রেনকে যুক্তরাষ্ট্র যে প্রতিরক্ষা সহায়তা দিয়ে আসছে তার অংশ হিসেবে এসব অস্ত্র পাঠানো হচ্ছে। পুতিন যাতে কখনোই বিজয়ী হতে না পারেন তা নিশ্চিত করতেই দেশটিতে এ অস্ত্র সহায়তা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। এসময় তিনি যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলোকেও ইউক্রেনে দেয়া সাহায্য আরো বৃদ্ধির আহ্বান জানান।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ২৭ লাখের বেশি মানুষ। এ ছাড়া যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত এবং রাশিয়ার ১৩ হাজার ৮০০ সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৬৩৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪৬ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে

সূত্র : বিবিসি