সাবেক সংসদ সদস্য সৈয়দ মকবুল হোসেন লেচু মিয়া আর নেই

0
131

সি‌লেট-৬ (গোলাপগঞ্জ-‌বিয়ানীবাজার) আস‌নের সা‌বেক সংসদ সদস্য, বিশিষ্ট সমাজসেবী বীর মুক্তিযোদ্ধা ড. সৈয়দ মকবুল হো‌সেন লেচু মিয়া আর নেই।

তিনি বুধবার (১৬ মার্চ) রাত ৯টা ৪৫ মি‌নি‌টে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে ই‌ন্তেকাল ক‌রে‌ন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন।

তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর। তিনি স্ত্রী,এক পুত্র ও এক কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। আজ (বৃহস্পতিবার) ঢাকার ধানমন্ডির তাকওয়া মসজিদে জানাজা শেষে বনানী গোরস্থানে মরহুমের দাফন সম্পন্ন হবে।

তার একমাত্র পুত্র সৈয়দ তানভীর হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

সৈয়দ মকবুল হোসেন ১৯৪৬ সালে সিলেটের গোলাপগঞ্জের পশ্চিম আমুড়া ইউনিয়নের সুন্দিসাইল গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে বিএ এবং এমএ পাশ করেন। পরবর্তীতে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

ড. সৈয়দ মকবুল হোসেন লেচু মিয়া সিলেটের গোলাপগঞ্জ ও বিয়ানীবাজারে বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠান করেন। দানশীল ব্যক্তি হিসেবেও পরিচিত তিনি। ১৯৮৬ ও ২০০১ সালের সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে জাতীয় সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন। ১৯৮৬ সালে এরশাদ সরকারের বিরোধিতা করে সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করেন। ২০০১ সালে সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে পরাজিত করে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

সৈয়দ মকবুল হোসেনের মৃত্যুর সংবাদে সিলেটে শোকের ছায়া নেমে এসেছে।