বিশ্বে করোনায় প্রাণহানি ও সংক্রমণ বেড়েছে

0
107

করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বে আরও ৫ হাজার ২৩৭ জনের মৃত্যু হয়েছে। এ সময় রোগী শনাক্ত হয়েছে ১৬ লাখ ৮৫ হাজার ৪৭০ জন। এর আগে গতকাল (মঙ্গলবার) ৩ হাজার ৯০৬ জনের মৃত্যু এবং ১১ লাখ ৪৩ হাজার ১৪৮ জন আক্রান্ত হয়েছিল।

বুধবার (১৬ মার্চ) করোনার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য পাওয়া গেছে। ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ৪৬ কোটি ১৫ লাখ ৩০ হাজার ৯৬২ জন। মৃত্যু হয়েছে ৬০ লাখ ৭৩ হাজার ১৭৬ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৬২ হাজার ৩২৮ জন এবং মারা গেছেন ২৯৩ জন। রাশিয়ায় মৃত্যু ৫৫৮ জন এবং আক্রান্ত ৩৬ হাজার ৬৭৮ জন। যুক্তরাষ্ট্রে আক্রান্ত ২৪ হাজার ৪৯৯ জন এবং মৃত্যু ৯০১ জন। জার্মানিতে আক্রান্ত ২ লাখ ২৫ হাজার ৩৮৭ জন এবং মৃত্যু ২৮৭ জন। ব্রাজিলে মৃত্যু ৩২৩ জন এবং আক্রান্ত ৫০ হাজার ৭৮ জন। ভারতে মৃত্যু ৯৮ জন এবং আক্রান্ত ২ হাজার ৫৮৪ জন।

এ ছাড়া তুরস্কে ১১৫ জন, ইতালিতে ১৮০ জন, ইন্দোনেশিয়ায় ৩০৮ জন, ফ্রান্সে ১৪৬ জন, যুক্তরাজ্যে ২০০ জন, স্পেনে ৭১ জন, আর্জেন্টিনায় ৩৮ জন, ইরানে ১১৭ জন, মালয়েশিয়ায় ৯৫ জন, থাইল্যান্ডে ৭০ জন, চিলিতে ৩৪ জন এবং মেক্সিকোতে ১২ জন মারা গেছেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।